অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

টিকটক, লাইকি বন্ধে আইনি নোটিশ

Print

অনলাইন ডেস্ক : টিকটক, লাইকি ও বিগো লাইভ অ্যাপ বন্ধ অথবা নিষিদ্ধ ঘোষণা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের স্বার্থে একটি আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। বৃহস্পতিবার(৮ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জে আর খান রবিন রাষ্ট্র মন্ত্রণালয় সচিব, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সচিব, তথ্য মন্ত্রণালয় সচিব এবং বিটিআরসির চেয়ারম্যানকে এ নোটিশ রেজিস্ট্রি ডাকযোগে পাঠান।

নোটিশের বিষয়ে আইনজীবী জে আর খান বলেন, এসব অ্যাপের ব্যবহার তরণ প্রজন্মকে বিপথগামী করছে। নষ্ট হচ্ছে নৈতিকতা, সামাজিক মূল্যবোধ ও পারস্পরিক শ্রদ্ধাবোধ। তরুণ ও কিশোররা গ্যাংয়ে জড়িয়ে অপরাধমূলক কার্যক্রমে অংশ নিচ্ছে, হয়ে উঠছে সহিংস। এই আ্যপসের মাধ্যমে সস্তা জনপ্রিয়তা অর্জন করতে চায় এবং নিজেকে জনপ্রিয় ভাবতে শুরু করে।

বিগো-লাইভ আ্যপের মাধ্যমে তরুণ ও যুবকদের টার্গেট করে লাইভে এসে অশ্লীল অঙ্গভঙ্গি ও কুরুচিপূর্ণ প্রস্তাব দিয়ে এবং যৌনতার ফাঁদে ফেলে কৌশলে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে কাড়ি কাড়ি টাকা হাতিয়ে নেওয়া হয়। এই আ্যপের ক্ষতিকর দিক বিবেচনা করে ভারত ও পাকিস্তান এই আ্যপটি নিষিদ্ধ করেছে।

এছাড়াও টিকটকের মাধ্যমে দেশের অনেক কিশোর ও তরুণরা উদ্ভট রঙে চুল রাঙিয়ে এবং ভিনদেশী অপসংস্কৃতি অনুসরণ করে ভিডিও তৈরি করছে, যা সহিংসতাকে উস্কে দিচ্ছে। উদ্বেগজনক যে এ টিকটক ভিডিওগুলোতে নেই কোনও শিক্ষণীয় বার্তা। উল্টো এসব ভিডিওর মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে ভুল বার্তা চলে যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে এই ধরণের অ্যাপ এরইমধ্যে নিষিদ্ধ করে দেয়া হয়েছে।

নোটিশকারী সিঙ্গাপুরভিত্তিক এই ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মের ব্যাপারে আরো বলেন, এই অ্যাপের মাধ্যমে অশ্লীলতা ছড়ানো হচ্ছে। তাই জনস্বার্থে এই নোটিশ অনুসারে সংশ্লিষ্টদের পদক্ষেপ নিতে উক্ত নোটিশ প্রেরণ করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: