অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে রজব, ১৪৪২ হিজরী

ট্রাম্প-বাইডেন হাড্ডাহাড্ডি লড়াই, ৬টি রাজ্যের উপর নির্ভর করছে ভাগ্য

Print

আন্তর্জাতিক ডেস্ক : কে হচ্ছেন আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট? সেই হিসাব এখনও জটিল বলা চলে। একবার ট্রাম্পের পাল্লা ভারী, তো আরেকবার বাইডেন। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট কে হচ্ছেন, তা এখনও বলা মুশকিল। তবে এখন পর্যন্ত প্রাপ্ত ইলেক্টোরাল ভোটের হিসেবে বাইডেন, ট্রাম্প থেকে বেশ ভালো ব্যবধানে এগিয়ে আছেন। জো বাইডেন ২৩৮টি ইলেক্টোরাল ভোটে এবং ডোনাল্ড ট্রাম্প ২১৩টিতে এগিয়ে আছেন। আমেরিকার নিয়ম অনুযায়ী, প্রেসিডেন্ট হতে হলে প্রার্থীকে অন্তত ২৭০টি ইলেক্টোরাল ভোটে বিজয়ী হতে হবে। সেই হিসেবে ট্রাম্প কে পেতে হবে আরো ৫৭টি আসন, বাইডেনকে পেতে হবে ৩২টি।

এমন অবস্থায় ফল ঘোষণার বাকি আছে ৬টি রাজ্যে। এগুলো হলো উইসকনসিন, মিশিগান, পেনসিলভ্যানিয়া, মেইনে, নর্থ ক্যারোলাইনা ও জর্জিয়া। এর মধ্যে উইসকনসিনে জো বাইডেন এগিয়ে আছেন সামান্য ভোটের ব্যবধানে। সেখানে বাইডেন পেয়েছেন শতকরা ৪৯.৪ ভাগ ভোট। ট্রাম্প পেয়েছেন শতকরা ৪৯.১ ভাগ ভোট। এ রাজ্যে মোট ইলেকটোরাল কলেজ ভোট ১০টি। নর্থ ক্যারোলাইনায় জো বাইডেন ভোট পেয়েছেন শতকরা ৪৮.৭ ভাগ। ট্রাম্প পেয়েছেন ৫০.১ ভাগ। এখানে আছে ১৫টি ইলেকটোরাল কলেজ ভোট। জর্জিয়াতে বাইডেন পেয়েছেন ৪৮.৩ ভাগ ভোট। ট্রাম্প পেয়েছেন ৫০.৫ ভাগ। এখানে ইলেকটোরাল কলেজ ভোট আছে ১৬টি। তবে মেইনে বিজয়ী হয়েছেন বাইডেন। সেখানে আছে ৪টি কলেজিয়েট ভোট। সব মিলে বাইডেনের ঘরে জমা পড়েছে ২৩৮ ভোট। এ রাজ্যগুলোতে এখন চলছে মেইলে দেয়া এবং আগাম ভোট গণনা। নির্বাচনের কয়েকদিন আগেই বিভিন্ন সংবাদ মাধ্যম খবর দিচ্ছিল, যারা আগাম ভোট বা মেইলে ভোট দিয়েছেন তার মধ্যে বেশির ভাগই ডেমোক্রেট সমর্থক। যদি তাই হয়, তাহলে এই ৬টি রাজ্যে সামান্য পিছিয়ে থাকা জো বাইডেন ঝলক মারতে পারেন। পেতে পারেন নাটকীয় জয়। তবে, এরইমধ্যে জালিয়াতির অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

ওদিকে এখনও লাখ লাখ ভোট গণনা বাকি, তবুও নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন ডোনাল্ড ট্রাম্প। তার এ ঘোষণাকে ডেমোক্রেট দলের জেন ও ম্যালি নজিরবিহীন, ত্রুটিপূর্ণ এবং হাস্যকর বলে আখ্যা দিয়েছেন।

এরইমধ্যে ট্রাম্প তার বিজয়ের ব্যাপারে ‘বড় জয়’ লিখে তার অফিসিয়াল ফেসবুক পেজ থেকে একটি পোস্ট শেয়ার করেছেন। একইসাথে কয়েক ঘন্টা পর তার একটি বিবৃতি দেয়ারও কথা রয়েছে। তবে ট্রাম্পের প্রতিপক্ষ জো বাইডেন বলছেন, জয়ের আশা এখনও শেষ হয়ে যায়নি। ভোট গণনা শেষ না হওয়া পর্যন্ত তিনি তার নেতাকর্মীদের এবং সমর্থকদের শান্ত থাকারও আহ্বান জানিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: