অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৯ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

তুরস্ক ও গ্রিসে ৭ মাত্রার ভূমিকম্প, নিহত ৬ (ভিডিও)

Print

আন্তর্জাতিক ডেস্ক : এজিয়ান সাগরে উৎপত্তি হওয়া এক ভূমিকম্পে তুরস্কে অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার ঘটা ওই ভূমিকম্পে এরইমধ্যে উপকূলীয় এলাকা ও গ্রিসে জলোচ্ছ্বাস আঘাত হেনেছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ৭ মাত্রার ওই ভূমিকম্পে তুরস্কের ‘ইজমির’ শহরের মানুষেরা রাস্তায় নেমে এসেছেন। একইসাথে উপকূলের কয়েকটি গ্রাম জলোচ্ছ্বাসের কারণে প্লাবিত হয়ে গেছে। সাগরের পানিতে গ্রামের ঘর-বাড়ি ধ্বংস হয়ে গেছে, ক্ষেত-খামার, পশু-পাখির ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পানি নেমে যাওয়ার পর অনেক মাছকে তীরে আটকে থাকতেও দেখা গেছে।

ডিজেস্টার অ্যান্ড ইমারর্জেন্সি ম্যানেজমেন্ট প্রেসিডেন্সি (এএফএডি) জানিয়েছে, ৬ জন নিহত হয়েছেন। তাদের একজনের মৃত্যু হয়েছে পানিতে ডুবে। এছাড়াও ২০২ জনের মতো লোক আহত হয়েছেন। পার্শ্ববর্তী বিভিন্ন প্রদেশের ভবন আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইজমির-এর মেয়র টিনক সোয়ার বলেন, প্রদেশটিতে অন্তত ২০টি বহুতল ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক ভবন ধ্বসে গেছে। ধ্বংসস্তূপ থেকে এখন পর্যন্ত ৭৩ জনকে উদ্ধার করা হয়েছে। এছাড়াও অনেক ধ্বংসস্তূপে মানুষ আটকে রয়েছে এমন খবর নিশ্চিত করা হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স এবং বিবিসি এ খবর দিয়েছে। প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, তুরস্কের আরেক শহর সেফিরিহিসারের মেয়র ইসমাইল ইয়েটিসকিন বলেন, ভূমিকম্পে সমুদ্রের স্তর বেড়ে গেছে। ছোটখাট সুনামি আঘাত হেনেছে বলে মনে হচ্ছে।

ওদিকে গ্রিসেও এই ভূকম্পন অনুভূত হয়েছে। গ্রিসের রাজধানী এথেন্স এবং তুরস্কের রাজধানী ইস্তাম্বুলেও ভূমিকম্পের কম্পন টের পাওয়া গেছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক সংস্থা অনুযায়ী, ভূমিকম্পটির উৎপত্তিস্থল গ্রিসের সামোস দ্বীপের কারলোভাসি শহর থেকে ১৪ কিলোমিটার দূরে। এর মাত্রা ছিল রিখটার স্কেলে ৭। তবে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের দাবি, ভূমিকম্পটি ৬.৭ মাত্রার ছিল।

ওদিকে হতাহত আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে। গ্রিসের সরকারি টেলিভিশনে বলা হয়, ভূমিকম্পের পরপরই পূর্বাঞ্চলীয় ইজিয়ান সাগরের সামোস দ্বীপে ক্ষুদে-সুনামির সৃষ্টি হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পরা বিভিন্ন ভিডিওতে দেখা গেছে, ভূমিকম্পের ফলে সৃষ্ট সুনামিতে ইজমির শহরের রাস্তাঘাট তলিয়ে গেছে। নগরীর বিভিন্ন স্থানে ভবনগুলো ধ্বসে পরেছে। স্বজনদের উদ্ধারে অনেকেই দিক্বিদিক ছুটছেন।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: