অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

থাই বিক্ষোভ : প্রধানমন্ত্রীকে ৩ দিনের মধ্যে পদত্যাগের আল্টিমেটাম

Print

আন্তর্জাতিক ডেস্ক : ক্রমশ আরো উত্তাল হয়ে উঠছে থাইল্যান্ডের বিক্ষোভ। জরুরি অবস্থা জারি করার পরও বিক্ষোভের মাত্রা কমেনি, বরং বেড়েছে। রাস্তায় বিপুল পরিমাণে নিরাপত্তাকর্মী ও পুলিশ মোতায়েন করার পরও বিক্ষোভকারীদের দমানো যাচ্ছে না। গত ৩ মাস ধরে ছাত্ররা রাস্তায় নেমে থাই নেতৃত্বের বিরুদ্ধে প্রতিবাদ করে যাচ্ছেন।

তাদের দাবি, সাবেক সেনা কর্মকর্তা ও বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চেন ওছা জালিয়াতি করে ভোটে জিতেছেন। তাই প্রধানমন্ত্রীকে ইস্তফা দিতে হবে এবং সেটাও তিনদিনের মধ্যে। তার কাছে ইস্তফার ফর্ম পাঠিয়ে বিক্ষোভকারীরা বলেছেন, তিনদিন সময় দেয়া হলো। তার মধ্যে তাকে ইস্তফা দিতে হবে। না হলে আবার বিক্ষোভে নামবেন তারা।

ওদিকে থাই প্রধানমন্ত্রী বলেছেন, তিনি বিক্ষোভকারীদের উত্তেজনা কমানোর চেষ্টা করবেন। কোনো হিংসাত্মক আচরণ করা না হলে জরুরি অবস্থা তুলে নিতেও রাজি তিনি এমনটিও জানিয়েছেন। তবে বিক্ষোভের এক প্রধান নেত্রী জানান, তারা মতবদল করছেন না। বিক্ষোভের রাস্তা থেকেও সরছেন না। যতক্ষণ পর্যন্ত প্রধানমন্ত্রী ইস্তফা না দিচ্ছেন, ততক্ষণ বিক্ষোভ চলবে।

তবে এই বিবৃতি দেয়ার পরপরই ওই নেত্রীকে গ্রেপ্তার করে পুলিশ। সেসময় ঐ নেত্রী বলেন, আমি চিন্তিত। কেননা এটি সরকারের খেলা। আগামী সপ্তাহে পার্লামেন্টের অধিবেশন ডেকেছে সরকার। সেখানে বিক্ষোভকারীদের দাবি নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এরপর সিদ্ধান্ত নেয়ার কথা জানিয়েছে সরকার। অর্থাৎ তারা কালক্ষেপণ করতে চাইছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: