অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই রমযান, ১৪৪০ হিজরী

দিনাজপুরে তাপমাত্রা বাড়লেও কমছে না শীত

Print

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে: তাপমাত্রা বাড়লেও শীত কমছে না উত্তরের জনপদ দিনাজপুরে। উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশায় গত দু’সপ্তাহ ধরে জেঁকে বসেছে হাড় কাঁপানো শীত। শীতে নাকাল হয়ে পড়েছে জনজীবন। অতীতের সব রেকর্ড ছাড়িয়ে এবার স্মরণকালের ভয়াবহ শীত দেখা দিয়েছে দিনাজপুরসহ উত্তরাঞ্চলে। দিনে মেঘলুপ্ত সূর্যের লুকোচুরি আর রাতে ঘন কুয়াশার সঙ্গে বইছে হিমেল হাওয়া। ঋতু বৈচিত্র্যের এই খেলা দু’সপ্তাহ ধরেই দেখছে এ অঞ্চলের মানুষ। ভৌগোলিক কারণে হিমালয়ের পাদদেশে অবস্থিত সীমান্ত জেলা দিনাজপুরসহ উত্তরাঞ্চলের কয়েক জেলায় এবার প্রকোপ মারাত্মক আকার ধারণ করেছে।
দিনাজপুর আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানিয়েছেন, আজ সোমবার জেলায় সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আর্দ্রতা ৯৯ শতাংশ।
ঘন কুয়াশায় ঢাকা থাকছে দিনের প্রথম ভাগ। কয়েকদিন ধরে দুপুর গড়ালেও সূর্যের দেখা মিলছে না কোনো কোনো এলাকায়। কোথাও কিছুক্ষণের জন্য সূর্য দেখা গেলেও মুহূর্তেই তা ঢেকে যায় ঘন কুয়াশায়। দিনেরবেলায়ও হেড লাইট জ্বালিয়ে গাড়ি চলাচল করছে। কনকনে ঠন্ডায় ঘর থেকে বের হতে পারছেন না খেটে খাওয়া মানুষ।
এদিকে ডায়রিয়া, আমাশয়সহ নানা শীতজনিত রোগে কাহিল হয়ে পড়েছে শিশু ও বৃদ্ধরা। দেখা দিয়েছে, নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও হাঁপানি।
দিনাজপুর জেলা সার্জন ডা. মওলা বক্স চৌধীরী জানিয়েছেন, যে সকল শিশু ও বৃদ্ধ মানুষ শ্বাসকষ্টজনিত এবং ডায়রিয়া রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের চিকিৎসা চলছে। জেলার ১৩ উপজেলার উপস্বাস্থ্য কেন্দ্র ও সদর হাসপাতালে পর্যাপ্ত ওষুধ রয়েছে। সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.