অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরী

দিনাজপুরে বিস্তীর্ণ মাঠ জুড়ে হলুদ রঙের সমারোহ

Print

শাহ্ আলম শাহী, দিনাজপুর থেকে: দিনাজপুরে বাড়তি ফসল হিসেবে সরিষা চাষ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। প্রতিক‚ল আবহাওয়া সত্তে¡ও এ অঞ্চলে এবার বাম্পার ফলন হয়েছে সরিষার। মাটির সুরক্ষায় চাষ হচ্ছে এ সরিষার। সরিষা ক্ষেত থেকে মধু আহরণে অনেকটা বাড়তি আয়ের পাশাপাশি ফলন বৃদ্ধির সহায়তা পাচ্ছে কৃষক।

দিনাজপুরের পথে-ঘাটে সরিষা ফুলের মৌ মৌ গন্ধ আর বিস্তীর্ণ মাঠ জুড়ে এখন হলুদ রঙের সমারোহ। দৃষ্টিনন্দিত এ দৃশ্যে জুড়িয়ে যায় প্রাণ।
গত বছর আশানুরূপ ফলন ও ভালো দাম পাওয়ায় এবার জেলায় ব্যাপক হারে বেড়েছে সরিষার চাষ। দিনাজপুর জেলায় এবার প্রায় ৮ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। কিন্তু আবাদ হয়েছে প্রায় ১৩ হাজার হেক্টর। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক তৌফিক ইকবাল এ তথ্য জানান।
বীরগঞ্জ উপজেলার কৃষক আহমেদ হোসেন বলেন, সরিষা চাষ বেশ লাভজনক। সরিষা ক্ষেত থেকে অনেকে মধু আহরণ করছেন। মধু আহরণে বাড়তি আয়ের পাশাপাশি সরিষার ফলন বৃদ্ধির সহায়তা পাচ্ছে কৃষক।
কৃষিবিদ মো.আব্দুল হামিদ জানান, মাটি সুরক্ষায় সরিষা চাষ লাভজনক। মাটির স্বাস্থ্য রক্ষায় অত্যাধুনিক পদ্ধতিতে উচ্চ ফলনশীল জাতের সরিষা চাষে কৃষককে পরামর্শ প্রদান ও সহায়তা প্রদান করা হচ্ছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: