অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলক্বদ, ১৪৪২ হিজরী

দেশে অতি দারিদ্র্যের হার কমে দাঁড়াল ১২.৯ শতাংশে

Print

ঢাকা: বাংলাদেশে ‘অতি দারিদ্র্য’ মানুষের হার ১২ দশমিক ৯ শতাংশে নেমে এসেছে। ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশে দরিদ্র জনগোষ্ঠির সংখ্যা ছিল ১৩ দশমিক ৮ শতাংশ। অর্থাৎ বর্তমানে বাংলাদেশের ১২ দশমিক ৯ শতাংশ মানুষের দৈনিক আয় ১১৫ টাকা(সোয়া ১ ডলারের কম)।

সোমবার বিশ্ব ব্যাংকের ‘বাংলাদেশ ডেভেলপমেন্ট আপডেট’ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।

বিশ্ব ব্যাংক ঢাকা অফিসের প্রধান অর্থনীতি জাহিদ হোসেন এক সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন এবং বাংলাদেশের অর্থনীতির হালনাগাদ তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, গত অর্থবছরে অর্জিত ৭.১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধিকে ভিত্তি ধরে তারা অতি দারিদ্র্যের হার নিরুপন করেছে।

বিশ্বব্যাংক বলছে, এই অঞ্চলে ভারত, পাকিস্তান ও ভুটানের চেয়েও বাংলাদেশের এই অর্জন অনেক ভালো।

প্রতিবেদনে বলা হয়, নির্দিষ্ট অর্থবছরের জিডিপি প্রবৃদ্ধির ভিত্তিতে ২০১০-১১ সময়ে বাংলাদেশে অতি দারিদ্র্যের হার ছিল ১৭ দশমিক ৪ শতাংশ। পরের বছর দাড়ায় ১৬ দশমিক ৪ শতাংশে। ১৫ দশমিক ৫ শতাংশ মানুষ অতি দারিদ্র্য ছিল ২০১২-১৩ অর্থবছরে। ২০১৩-১৪ অর্থ বছরে ছিল ১৪ দশমিক ৭ শতাংশ এবং ২০১৪-১৫ অর্থবছরে ছিল ১৩ দশমিক ৮ শতাংশ।

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে অতি দারিদ্র্যের হার ‘শূণ্যে’ (৩ শতাংশের নিচে নেমে এলেই তাকে শূণ্য ধরা হবে) নামিয়ে আনার যে লক্ষ্য ঠিক করা হয়েছে, তা অর্জন করতে হলে বাংলাদেশকে ৮ দশমিক ৮ শতাংশ হারে প্রবৃদ্ধি অর্জন করতে হবে বলে অর্থনীতি জাহিদ হোসেন জানান।

এদিকে, চলতি অর্থ বছরে জিডিপি প্রবৃদ্ধি সরকারের ঘোষিত লক্ষ্যমাত্রা ছুতে পারবে না বলেও জানিয়েছে বিশ্বব্যাংক। সংস্থাটি বলছে, জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৮ শতাংশ।

দৈনিকচিত্র.কম/এম




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: