অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

দেশে জিকা ভাইরাসের অস্তিত্ব

Print

অনলাইন ডেস্ক: বাংলাদেশে জিকা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। চট্টগ্রামে এক ব্যক্তিকে জিকা ভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। তবে এখনো কোনো সংক্রমণ হয়নি তার শরীর থেকে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত ‘জিকা ভাইরাস মোকাবিলায় প্রস্তুতিমূলক সভা’য় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, ‘ডেঙ্গু, জিকা ভাইরাস নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। জিকা ভাইরাস মোকাবিলায় সরকার প্রস্তুত। তবে মশা নিয়ন্ত্রণ করতে হবে ও জনগণকে সচেতন থাকতে হবে।’
তিনি বলেন, ‘একজনও যেন এ রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ না করেন, সে বিষয়ে সতর্ক রয়েছে সরকার।’
জিকা ভাইরাস প্রসঙ্গে তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সকল দেশকে সতর্ক রাখতে উদ্যোগ নিয়েছে। আমরা প্রস্তুত আছি।
সচেতনতা বাড়াতে গণমাধ্যমে ব্যাপক প্রচারনা, প্রতিরোধে সংশ্লিষ্ট সবার সমন্বিত উদ্যোগ চলছে বলেও জানান প্রতিমন্ত্রী।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক, আইইডিসিআর কর্মকর্তা অধ্যাপক মাহমুদুর রহমান, অধ্যাপক শামসুর রহমানও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। তারা বিভিন্ন জিকা ভাইরাসের প্রাদুর্ভাব ও স্বাস্থ্যগত ঝুঁকির নানাদিকসহ সাবধানতার বিষয়গুলো অবগত করেন।
ডা. দীন মোহাম্মদ নুরুল হক বলেন, ২০১৪ সালের আগস্ট মাসে আক্রান্ত একজনের রক্তের নমুনা এবার পরীক্ষা করে জিকা সনাক্ত হয়েছে। তিনি চট্টগ্রামের বাসিন্দা। ৬৭ বছর বয়সী পুরুষ রোগীটি সপরিবারে চট্টগ্রামে আছেন। বর্তমানে তিনি হাসপাতালে ভর্তি আছেন। তার শারীরিক অবস্থা ভালো আছে।
তিনি আরো জানান, আক্রান্ত রোগীর আশেপাশের ১৫৯ জনের রক্তের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। কারোর রক্তেই জিকার সংক্রমণ পাওয়া যায়নি। এমনকি রোগীর পরিবারেও কেউ আক্রান্ত হননি।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: