অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই রমযান, ১৪৪০ হিজরী

দেশে সর্বনিম্ন তাপমাত্রা ২.৬ ডিগ্রি সেলসিয়াস

Print

স্টাফ রিপোর্টার : তীব্র শৈত্যপ্রবাহের কবলে দেশ। তাপমাত্রা আজ গত ৫০ বছরের রেকর্ড ভেঙেছে। আজ সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। আজ পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ১৯৬৮ সালে মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। এ পর্যন্ত সেটাই ছিল দেশের সবচেয়ে কম তাপমাত্রার রেকর্ড। আজ সোমবার ওই রেকর্ড ভেঙেছে।
আবহাওয়া অধিদপ্তর জানায়, সৈয়দপুর জেলায় আজ দেশের দ্বিতীয় সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।এর পরের অবস্থান নীলফামারীর ডিমলা উপজেলা। সেখানে সর্বনিম্ন ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়। রাজধানী ঢাকায় মাঝারি শৈত্যপ্রবাহে আজ সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে।
তীব্র শীতের কারণে সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে ছিন্নমূল মানুষ। দেশের কোথাও কোথাও দিনভর সূর্যের দেখা মিলছে না। দিনের বেলায়ও যানবাহন চলছে বাতি জ্বালিয়ে। দেখা দিচ্ছে শীতজনিত বিভিন্ন রোগবালাই। কাজ করতে না পেরে দিনমজুর অনেক পরিবারই খাবারের জন্য কষ্ট ভোগ করছে।
আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, পাবনা, দিনাজপুর, কুষ্টিয়া, সিলেটের শ্রীমঙ্গল ও চট্টগ্রামের সীতাকুণ্ডের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বইছে। ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের অবশিষ্ট অংশের ওপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ মৃদু থেকে মাঝারি ধরনের। এ ছাড়া অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.