অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৯শে রবিউস-সানি, ১৪৪২ হিজরী

নিউইয়র্কে নিষিদ্ধ হলো প্লাস্টিক ব্যাগ

Print

আন্তর্জাতিক ডেস্ক : অবশেষে নিউইয়র্কেও প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে প্রশাসন। নতুন আইন অনুযায়ী, এখন থেকে কেউ যদি কোনো ধরণের প্লাস্টিক ব্যাগ বহন করেন তবে তাকে ৫০০ ডলার পর্যন্ত জরিমানা করা হতে পারে। স্টেট এবং সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্তরা পরিবেশ রক্ষার এ বিধি পুরোপুরি কার্যকর করতে মাঠে থাকবে।

প্রসঙ্গত, প্লাস্টিক ব্যাগ নিশিদ্ধের বিল গত বছরই নিউইয়র্ক স্টেট পার্লামেন্টে পাশ হয়েছিল। কিন্তু কোভিড-১৯ এর কারণে তা যথাযথ ভাবে কার্যকর করা সম্ভব হয়নি। এছাড়া, প্লাস্টিক-ব্যাগ ববসায়ীরাও আদালতে গিয়েছিলেন। পরিবেশ বিজ্ঞানী ও পরিবেশ সুরক্ষায় আন্দোলনকারিরা জানিয়েছেন, নিউইয়র্ক স্টেটে প্রতি বছর গড়ে ২৩ বিলিয়ন প্লাস্টিক ব্যাগ ব্যবহার হচ্ছে। এর ৮৫% ফেলে দেয়া হয় যত্রতত্র। এগুলো রিসাইক্লিন মেশিনেও ধ্বংস হয় না বা পচেও যায় না। রাস্তা-ঘাট এবং নালা-নর্দমায় জমে থাকে।

এর আগে, আমেরিকায় প্রথম প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধ করা হয় ক্যালিফোর্নিয়ায়। নিউইয়র্ক হলো দ্বিতীয় স্টেট। ভারমন্ট এবং কানেকটিকাটসহ ৬টি স্টেটে নিষিদ্ধ বিল পাশ হলেও তা এখনও আইনে পরিণত হতে পারেনি মামলার কারণে। সর্বশেষ গত মাসে নিউজার্সির পার্লামেন্টেও প্লাস্টিক ব্যাগ নিষিদ্ধের বিল পাশ হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: