অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ই রমযান, ১৪৪০ হিজরী

নিউইয়র্কে বিস্ফোরণে অভিযুক্ত বাংলাদেশি আকায়েদ

Print

অনলাইন ডেস্ক : বাংলাদেশি যুবক আকায়েদ উল্লাহকে নিউইয়র্কের ম্যানহাটন বাস টার্মিনালে বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত করা হয়েছে। বুধবার ২৭ বছর বয়সী তার বিরুদ্ধে গ্র্যান্ড জুরি এ অভিযোগ গঠন করে বলে এনবিসি জানিয়েছে। ম্যানহাটনের ফেডারেল কোর্টে গ্র্যান্ড জুরির সামনে আকায়েদের বিরুদ্ধে অভিযোগপত্র পেশ করেন প্রসিকিউটররা। তার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর পক্ষে মত দেয় গ্র্যান্ড জুরি। তার বিরুদ্ধে এ অভিযোগ প্রমাণিত হলে বাকি জীবন কারাগারেই কাটাতে হবে আকায়েদ উল্লাহকে।
অভিযোগ গঠনের পর জাতীয় নিরাপত্তা বিষয়ক সহকারী অ্যাটর্নি জেনারেল ডানা জে বয়েন্টে এবং নিউ ইয়র্ক সাদার্ন ডিস্ট্রিক্টের ইউএস এটর্নি জিয়োফ্রে এস বারমেন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। জিয়োফ্রে এস বারমেন বলেন, ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও নিইউয়র্কে আইএসের অস্তিত্ব জানান দিতেই ওই হামলা চালিয়েছিল আকায়েদ। বিদেশি সন্ত্রাসী সংগঠনকে সহায়তা; ব্যাপক বিধ্বংসী অস্ত্রের ব্যবহার; জনসমাগমস্থল ও পাবলিক পরিবহন ব্যবস্থায় সন্ত্রাসী হামলা ও বিস্ফোরণ ঘটিয়ে সম্পদের ক্ষতি করার চেষ্টাসহ ছয় অভিযোগ আনা হয়েছে আকায়েদের বিরুদ্ধে।
গত ১১ ডিসেম্বর স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে ম্যানহাটনে টাইম স্কয়ার সাবওয়ে স্টেশন থেকে বাস স্টেশনে যাতায়াতের ভূগর্ভস্থ পথে বোমা হামলা হয়। ওই ঘটনায় জড়িত সন্দেহে বাংলাদেশি আকায়েদ উল্লাহকে আটক করে নিউইয়র্ক পুলিশ। বিস্ফোরণে তিনি গুরুতর আহত হন এবং তিন পথচারী সামান্য আহত হন।
যুক্তরাষ্ট্রের পুলিশ বলছে, বিস্ফোরিত বোমাটি আকায়েদের দেহের সঙ্গে বাঁধা ছিল। জঙ্গি গোষ্ঠী আইএসের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে সে এমন হামলা করে বলে দাবি করেছে তারা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.