অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩১শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলক্বদ, ১৪৪২ হিজরী

পাকিস্তানের অবস্থা অচেতন রোগীর মতো: মনোহর পারিকর

Print

ঢাকা: সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানের অবস্থা ‘অচেতন রোগীর মতো’ বলে মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় (লাইন অব কন্ট্রোল) আঘাত-পাল্টা আঘাত নিয়ে নয়াদিল্লি-ইসলামাবাদ তুমুল উত্তেজনার মধ্যে প্রথমবারের মতো মুখ খুললেন তিনি।

শনিবার (১ অক্টোবর) উত্তরাখণ্ড প্রদেশের পুরি জেলায় আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন ভারতের প্রতিরক্ষা বিভাগের এ প্রধান অধিকর্তা।

পারিকর বলেন, সার্জিক্যাল স্ট্রাইকের পর পাকিস্তানের অবস্থা অচেতন রোগীর মতো, যে জানেই না যে তার শরীরে কখন অপারেশন হয়ে গেছে। এমনকি সার্জিক্যাল স্ট্রাইক শেষ হওয়ার দু’দিন পরও পাকিস্তান বুঝতে পারছে না আসলে তাদের ভূ-খণ্ডে কী ঘটে গেছে।

ভারত শান্তি ভালোবাসে এবং বিনা উস্কানিতে আগ্রাসনে বিশ্বাসী নয় উল্লেখ করে পারিকর হুঁশিয়ারি দেন, আমরা শান্তি ভালোবাসি ম‍ানে কোনো সন্ত্রাস করবো, তা নয়। ভারত কখনো সন্ত্রাসকে প্রশ্রয় দেবে না।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, এই স্ট্রাইকের মাধ্যমে পাকিস্তানকে ভারতীয় সৈন্যরা বুঝিয়ে দিলো, কীভাবে পাল্টা জবাব দিতে হয়।

তিনি পাকিস্তান ভূ-খণ্ডে অভিযান চালানো ভারতীয় সেনাসদস্যদের রামায়নের হনুমানের সঙ্গে তুলনা করেন, যে হনুমানকে বানররাজা বালির সেনাপতি জামবান্ত তার শক্তি স্মরণ করিয়ে দেওয়ার পর এক লাফে মহাসাগর পাড়ি দেন।

পারিকর বলেন, সার্জিক্যাল স্ট্রাইকের আগে ভারতীয় সৈন্যরা হয়তো অনুমানই করেননি, তারা কতোটা পরাক্রমশালী।

সীমান্তে তুমুল উত্তেজনার প্রেক্ষিতে ভারত ও পাকিস্তানের মধ্যে কূটনৈতিক, সাংস্কৃতিক, বাণিজ্যিক ও যোগাযোগকেন্দ্রিকসহ সবরকমের সম্পর্কের অবনতি ঘটেছে। দু’পক্ষের মধ্যে সমানতালে চলছে বাকযুদ্ধও। এই বাকযুদ্ধে প্রথমবারের মতো যোগ দিলেন পারিকর।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: