অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরী

পাল্টা জবাব: ২৩ দেশের কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ

Print

অনলাইন ডেস্ক : ৬০ জন রুশ কূটনীতিককে বহিষ্কার ও সেন্ট পিটারসবার্গে মার্কিন কনসুলেট বন্ধ ঘোষণার একদিন পর পাল্টা জবাব দিয়েছে রাশিয়া। ২৩ দেশের কূটনীতিককে রাশিয়া ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। ওইসব দেশের কূটনীতিকদের শুক্রবার সকালে ডেকে পাঠানো হয়। বিশ্বের বিভিন্ন দেশে রাশিয়ার কূটনীতিকদের বহিষ্কার করায় পাল্টা জবাব হিসেবে নতুন এ পদক্ষেপ নিলো মস্কো।
অস্ট্রেলিয়া, আলবেনিয়া, জার্মানি, ডেনমার্ক, আয়ারল্যান্ড, স্পেন, ইতালি, কানাডা, লাটভিয়া, লিথুনিয়া, মেসিডোনিয়া, মলদোভা, নেদারল্যান্ডস, নরওয়ে, পোল্যান্ড, রোমানিয়া, ইউক্রেন, ফিনল্যান্ড, ফ্রান্স, ক্রোয়েশিয়া, চেক রিপাবলিক, সুইডেন ও এস্তোনিয়ার ক‚টনীতিকদের মস্কো ছাড়ার নির্দেশ দেয়া হয়।
মস্কো জানায়, বেলজিয়াম, হাঙ্গেরি, জর্জিয়া ও মন্টেনিগ্রোর কূটনীতিকদেরও বহিষ্কারের ব্যাপারে চিন্তাভাবনা চলছে।
প্রসঙ্গত, ৪ মার্চ ব্রিটেনের একটি পার্কের বেঞ্চিতে সাবেক এক রুশ ডাবল এজেন্ট ও তার মেয়েকে অচেতন অবস্থায় উদ্ধার করা হয়। ব্রিটেনের অভিযোগ, তাদের ওপর নার্ভ গ্যাস ব্যবহার করেছে রাশিয়া। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে এ গ্যাস ব্যবহার করা হয়েছে বলে জানায় দেশটি। এরপরই রাশিয়া-ব্রিটেনের মধ্যে কূটনীতিক সংকট দেখা দেয়। দুই দেশ পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার করে। ব্রিটেনের সমর্থনে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্তত ২৬টি দেশ রুশ কূটনীতিক বহিষ্কার করে। এর পাল্টা জবাব হিসেবে প্রায় ১৫০ ক‚টনীতিককে দেশ ছাড়ার নির্দেশ দিলো রাশিয়া।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: