অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

পিরামিড সম্পর্কিত ৫০০০ হাজার বছর পুরোনো নিদর্শনের সন্ধান

Print

অনলাইন ডেস্ক  : পিরামিডের মধ্যে থাকা ৫০০০ বছর পুরোনো কয়েকটি কাঠের টুকরো খুঁজে পাওয়া গেছে। স্কটল্যান্ডের আবারডিন বিশ্ববিদ্যালয়ের সংগ্রহশালার এক সহকারী ওই কাঠের টুকরোগুলো খুঁজে পেয়েছেন। ধারণা করা হচ্ছে, এই কাঠের টুকরোগুলো পিরামিডের অসমাপ্ত রহস্য উদঘাটনে সক্ষম হবে।

 

ওই কাঠের টুকরো খুঁজে পাওয়া আবির এলাড্যানি জানান, বিশ্ববিদ্যালয়ের সংগ্রহে এতদিন ধরে এই কাঠের টুকরোগুলো এশিয়া বিষয়ক সংগ্রহতে রাখা ছিল। অথচ এগুলো মিশরের পিরামিড সংক্রান্ত সংগ্রহে থাকার কথা ছিল। প্রায় ৭০ বছর ধরে এই গুরুত্বপূর্ণ ভুলটি গবেষকদের চোখের আড়ালেই পড়েছিল।

 

শত শত বছর ধরে গবেষকরা খুঁজে বের করার চেষ্টা করেছেন কিভাবে পিরামিডের নির্মাতারা এর ওজন ও আয়তন মেপেছেন। এখন তাদের অনেকেই মনে করছেন, এলাড্যানি যে টুকরাগুলো খুঁজে পেয়েছেন তা আসলে একটি মাপযন্ত্র।

 

এ নিয়ে এলাড্যানি বলেন, হতে পারে এগুলো শুধু কয়েক টুকরো কাঠ মাত্র। কিন্তু এটি গিজার পিরামিড থেকে উদ্ধার করা নিদর্শনগুলোর একটি। ১৮৭২ সালে প্রকৌশলী ওয়েনম্যান ডিক্সন পিরামিডের মধ্যে রানীর চেম্বার থেকে তিন ধরনের জিনিস উদ্ধার করেন। বাকি দুটি এখন বৃটিশ মিউজিয়ামে সংরক্ষিত রয়েছে। তবে তৃতীয় বস্তু যা ছিল এই কাঠের টুকরাগুলো, ৭০ বছর ধরে খুঁজে পাওয়া যাচ্ছিল না।

 

৭০ বছর পর কাঠের টুকরোগুলো খুঁজে পাওয়ার ব্যাপারে জানা যায়, ডিক্সনের সহকারী জেমস গ্রান্ট নামের এক ব্যক্তি ওই কাঠের টুকরোগুলো প্রথম সংগ্রহ করেছিল। ১৯৪৬ সালে গ্রান্টের মেয়ে এসে বিশ্ববিদ্যালয় সংগ্রহশালায় ওই কাঠের টুকরোগুলো রেখে গিয়েছিলেন। তখন থেকেই এই কাঠের টুকরোগুলো খুঁজে পাওয়া যাচ্ছিল না। আর এখন ধারণা করা হচ্ছে, মূলত এশিয়া বিষয়ক সংগ্রহের সঙ্গে পিরামিডের এই গুরুত্বপূর্ণ সংগ্রহ মিশে যাওয়ার কারণের ৭০ বছর ধরে এই কাঠের টুকরোগুলো নিখোঁজ ছিল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: