অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরী

পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র ফোন!

Print


অনলাইন ডেস্ক :
বড় স্ক্রিনের স্মার্টফোন আর ফ্যাবলেটের জমানায় যুক্তরাজ্যভিত্তিক ঝিনি মোবাইল বাজারে নিয়ে আসছে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র মোবাইল ফোন ঝ্যাংকো টাইনি টিওয়ান। এই ফোনটির ওজন মাত্র ১৩ গ্রাম। এ ফোনটি মানুষের একটি আঙ্গুলের চেয়েও ছোটো এবং একটি ধাতব মুদ্রা থেকেও হালকা। নকিয়ার পুরনো সংস্করণের মোবাইল ফোনগুলোর মতই স্বল্পমূল্য এবং বেশিক্ষণ চার্জ থাকার সুবিধা নিয়ে এটিকে বানানো হচ্ছে।
এ ফোনটি শুধু টুজি নেটওয়ার্কে কাজ করবে। ফোনটির মাধ্যমে শুধু কল করা ও ক্ষুদে বার্তা আদান-প্রদান করা যাবে। মাত্র ৩২ মেগাবাইটের র‌্যাম ও ৩২ মেগাবাইটের র‌্যামসহ বিল্ট ইন ফ্ল্যাশ মেমোরি আছে ফোনটিতে। এছাড়াও এর মাধ্যমে ৩০০টি নম্বর ও ৫০টি ম্যাসেজ সেভ করার ব্যবস্থা থাকবে। শুধু একটি ন্যানো সিম কার্ড ব্যবহার করা যাবে এটিতে, সেই সঙ্গে মাইক্রো ইউএসবির মাধ্যমে চার্জ দেয়ার ব্যবস্থা থাকবে এটিতে।
ফোনটিতে শূন্য দশমিক ৪৯ ইঞ্চির ওএলইডি ডিসপ্লে আছে। মাত্র দুইশ মিলি অ্যাম্পায়ারের ব্যাটারি ক্ষমতাসম্পন্ন ফোনটি একবার চার্জ দিয়েই তিনদিন স্ট্যান্ডবাই অবস্থায় রাখা সম্ভব। একবার চার্জে টানা ১৮০ মিনিট কথা বলা যাবে। ফোনটিতে ১৩টি ভয়েস চেঞ্জার আছে। ঝ্যাংকো টাইনি টিওয়ান ফোনটিতে একবছরের ওয়ারেন্টি সুবিধা বিদ্যমান।
মাত্র ৫০ ডলার মূল্যমানের কোয়াড ব্যান্ডের এই ফোনটি চলতি বছরের মে মাসে বাজারজাত করা হবে বলে মোবাইল নির্মাতা কোম্পানি সূত্রে জানা গেছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: