অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪২ হিজরী

পেঁয়াজের দাম বৃদ্ধির কারণ জানালেন বাণিজ্যমন্ত্রী

Print

স্টাফ রিপোর্টার : বন্যার কারণে দেশের বাজারে পেঁয়াজের দাম বাড়তি বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তবে মন্ত্রণালয় বাজার মনিটরিং করছে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার(১০ সেপ্টেম্বর) সচিবালয়ের দপ্তরে হাঙ্গেরির পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে ৩ সদস্যের প্রতিনিধি দলের সাথে বৈঠক শেষে এ কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

টিপু মুনশি বলেন, ভারতেও পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে। বন্যার কারণে পেঁয়াজ সরবরাহেও ঘাটতি দেখা দিয়েছে। সামনের ১৩ তারিখ থেকে খোলাবাজারে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু হবে। তখন পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসতে পারে। তারপরও আমরা আগের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ পরিমাণ পেঁয়াজ আমদানি করবো। মনিটরিং চলছে, দেখা যাক কি হয়।

বাণিজ্যমন্ত্রী আরও বলেন, যেহেতু ভারতের বাজারেও পেঁয়াজের দাম বেশি, সেকারণে এ বছর রেকর্ড পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও পেঁয়াজ আমদানিতে যে পাঁচ শতাংশ শুল্ক যোগ হয় সেটি প্রত্যাহারের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে চিঠি দেয়া হয়েছে। আশা করছি শুল্ক প্রত্যাহার করা হবে।

ওদিকে, গত বছর এরকম বাড়তে বাড়তে পেঁয়াজের কেজি ৩০০ টাকা পর্যন্ত ছুঁয়েছিল। দাম বৃদ্ধির জন্য সরকার, ব্যবসায়ী ও আমদানিকারকরা একে অন্যকে পাল্টাপাল্টি দোষারোপ করছিল। আর এবারও যখন পেঁয়াজের দাম আবার বাড়তে শুরু করেছে, তখন এর দায় নিতে চাচ্ছেন না পাইকারি ব্যবসায়ীরা। ইতোমধ্যেই অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি বন্ধে জরিমানা করায় চট্টগ্রামের খাতুনগঞ্জের পাইকার ব্যবসায়ীরা ধর্মঘট শুরু করেছিলেন। পরে অবশ্য ধর্মঘট প্রত্যাহার করে আবারও বিক্রি শুরু করেছেন তারা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: