অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৩ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১০ই সফর, ১৪৪২ হিজরী

পেঁয়াজের বাজার অস্থিতিশীল, দাম বেড়ে দ্বিগুণ

Print

স্টাফ রিপোর্টার : রাজধানী ঢাকার বাজারে আবার বেড়েছে পেঁয়াজের দাম। যেখানে এক সপ্তাহ আগেই পেঁয়াজের দাম ছিল ১৫০-১৭৫ টাকা পাল্লা, সেখানে এখন পাল্লা বিক্রি হচ্ছে ৩০০-৩২০ টাকায়।

রাজধানীর পাইকারি বাজারগুলো ঘুরে এই চিত্র লক্ষ্য করা গেছে। এছাড়াও ঢাকার খুচরা বাজারগুলোতে ইতোমধ্যেই পেঁয়াজের দাম স্বাভাবিকের থেকে দেড়গুণ বেশি দামে বিক্রি হচ্ছে।

হঠাৎ করেই পেঁয়াজের বাজার এতটা অস্থিতিশীল কেন, সেটি ব্যবসায়ীদের কাছে জানতে চাইলে ব্যবসায়ীরা দাবি করেন, করোনা মহামারির কারণে ভারত থেকে পেঁয়াজ আমদানি করা যাচ্ছে না। এছাড়াও সাম্প্রতিক সময়ের ভয়াবহতম বন্যায় পেঁয়াজের দাম আরো বেড়েছে। সেকারণে রাজধানীর বাজারগুলোতে সরবরাহ কম থাকায় পেঁয়াজের দাম আকাশচুম্বী হয়ে যাচ্ছে।

খুচরা বাজারের বিক্রেতারা জানান, ৩ দিন আগেও তারা পেঁয়াজ ৩০ থেকে ৪৪ টাকা কেজি দরে বিক্রি করেছেন। কিন্তু এখন সে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকায়। খুচরা বিক্রেতারা আরও জানান, ভারতে পেঁয়াজের দাম বেড়ে গেছে। হিলি বন্দর দিয়ে পেঁয়াজ আনতে কেজিতে ৩৫ টাকা খরচ হচ্ছে, অথচ আগে খরচ হতো ১৮-২০ টাকা।

ওদিকে বাজারে পেঁয়াজ কিনতে আসা এক ক্রেতা জানান, আমি বেসরকারি একটি প্রতিষ্ঠানে চাকরি করি। করোনা মহামারির কারণে আমার প্রতিষ্ঠান আমাকে পূর্বের বেতনের ৮০ শতাংশ পরিশোধ করছে। উপরন্তু বাজারে তরকারি এবং পেঁয়াজের দাম অস্বাভাবিক বেশি। এমন পরিস্থিতিতে ঢাকায় জীবন ধারণ করাই কষ্টকর হয়ে পড়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: