অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী

প্লাস্টিকের বোতলের পানি পান বিষপানের সমান

Print

অনলাইন ডেস্ক : পানির অপর নাম জীবন। সুস্থ্য থাকতে প্রচুর পানি পানের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু পানি পানের নামে আমরা বিষপান করছি। দৈনন্দিন জীবনে পানিপানের ক্ষেত্রে প্লাস্টিক বোতল আমাদের নিত্যসঙ্গী হয়ে ওঠেছে। ঘরে অথবা বাইরে- পানি অথবা সফট ড্রিংকস- সব ক্ষেত্রেই বোতলের ব্যবহার। আর এ কারণেই বেশিরভাগ বাড়িতে জগ বা গøাস হয়ে উঠেছে শোপিস। এই বোতলে পানিপান যে কতটা মারাত্মক হতে পারে এবং শরীরের কত বড় ক্ষতি করতে পারে তার খবর আমরা বেশিরভাগ মানুষই রাখি না।
বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের বোতল থেকে পানিপান স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। এ বোতলগুলো তৈরি হয় পলিথিলিন টেরেফথ্যালেট (পেট) দিয়ে। উচ্চ তাপমাত্রায় এই বোতলের উপাদান পানিতে মিশে তাকে করে তোলে বিষাক্ত। সাধারণভাবে ওই বোতলগুলো একবার ব্যবহার করেই ফেলে দেয়ার কথা। বারবার ব্যবহার করে গেলে স্থুলতা, ডায়াবেটিস- এমনকি ক্যান্সারের মতো ভয়ঙ্কর রোগও হতে পারে।
গবেষক মেরিলিন গ্লেনভিলের মতে, প্লাস্টিক বোতলে এমন সব উপাদান পাওয়া গেছে, যা থেকে হরমোনের অসুখ ও স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া প্লাস্টিকের বোতল টানা ব্যবহার করে গেলে ইকোলাইয়ের মতো অসুখের জীবাণু ছড়িয়ে পড়তে পারে শরীরে।
এ থেকে রক্ষা পেতে গবেষকরা পরামর্শ দিয়েছেন- স্টেইনলেস স্টিল কিংবা অ্যালুমিনিয়ামের বোতল অপেক্ষাকৃত নিরাপদ। তবে সেটিও খুব বেশি দিন ধরে ব্যবহার করে যাওয়া ঠিক নয়। সুতরাং এখনই সতর্ক হোন বোতলের পানি পান করার বিষয়ে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.