অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

ফ্রান্সে সরকারি কর্মকর্তা ও মন্ত্রীদের বাড়িতে পুলিশের অভিযান

Print

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মোকাবেলায় নাজেহাল পুরো বিশ্ব। এবার মহামারি রুখতে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে কিনা তা পরখ করতে সরকারের শীর্ষ ও স্বাস্থ্য কর্মকর্তাদের বাড়িতে অভিযান চালিয়েছে ফ্রান্সের পুলিশ। এ অভিযানের আওতায় ফ্রান্সের স্বাস্থ্যমন্ত্রী অলিভার ভেরান এবং জাতীয় স্বাস্থ্য সংস্থার পরিচালক জেরোমি সলোমন ও রয়েছেন।

বৃহস্পতিবার(১৫ অক্টোবর) পুলিশ, তাদের বাড়িতে এ তল্লাসি অভিযান পরিচালনা করেছে বলে জানা গেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এ বছরের প্রথমদিকে ফ্রান্সের আদালত মহামারি নিয়ন্ত্রনে সরকারের ভূমিকা পর্যালোচনার নির্দেশ দিয়েছিল। সেসময় সরকারকে মহামারি নিয়ন্ত্রণে ধীর পদক্ষেপ গ্রহণ এবং প্রয়োজনীয় সরঞ্জামের অভাবের কারণে সমালোচনার মুখে পড়তে হয়েছিল। সে কারণেই এহেন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে ধারণা করছেন অনেকে।

ওদিকে ফরাসি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, সাম্প্রতিক এই তদন্তের আওতায় রয়েছে ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন ক্যাসটেক্সও। সরকারের বিরুদ্ধে অভিযোগ এসেছে, চলমান মহামারির ভয়াবহতা তারা ‘অপরাধমূলকভাবে’ অবহেলা করেছে। গত জুলাই মাসে দেশটির চিকিৎসক ও ভিক্টিমের আপনজনেরা এই অভিযোগ তোলেন। তাদের অভিযোগ আমলে নিয়ে ফ্রান্সের আদালত এ ঘটনা তদন্তের নির্দেশ দেন।

মহামারি মোকাবেলায় সরকারের ঢিলেঢালা মনোভাব এবং নানা ব্যর্থতা তুলে ধরা হলে আদালতে মন্ত্রী ও সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগের শুনানি হয়। সে শুনানিতে এই শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ সত্য কিনা তা প্রমাণের জন্য দায়িত্ব দেয়া হয়েছে পুলিশকে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: