অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৭ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ১৩ই রবিউল-আউয়াল, ১৪৪২ হিজরী

‘বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজের দায়িত্ব আমরা নিবো’

Print

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমান শোষিত, বঞ্চিত, নির্যাতিত মানুষের মুক্তি, গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার জন্যই স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ করেছিলেন। তবে তিনি যেসব কাজ শেষ করতে পারেননি, তা আমরা শেষ করবো। এটিই আমাদের লক্ষ্য।

জাতিসংঘের সাধারণ পরিষদে বঙ্গবন্ধুর বাংলা ভাষণ স্মরণে আয়োজিত আলোচনা এবং ফরেন সার্ভিস একাডেমির নবনির্মিত ভবন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, আমরা ভেবেছিলাম করোনা মহামারির কারণে পৃথিবীতে দুর্ভিক্ষ দেখা দিবে। তাই সতর্ক ছিলাম বাংলাদেশ যেন কোনোভাবেই খাদ্যাভাবে না পড়ে। তাই যতটুকু সম্ভব গরীব মানুষদের বিনামূল্যে খাবার বিতরণসহ খাদ্যের নিশ্চয়তা প্রদানের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রতিটি মানুষকে, যারা গৃহহীন, তাদের গৃহ নির্মাণ করে দেব। যারা ভূমিহীন, তাদের ভূমির ব্যবস্থা করে দেব। মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না। মহামারির কারণে আমরা বিভিন্ন প্রয়োজনীয় পদক্ষেপ যেমন নিয়েছি, তেমনি প্রণোদনার ব্যবস্থাও করেছি। মুজিববর্ষে আমরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছি খাদ্যের উপর। মুজিববর্ষে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্ন ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ আমরা গড়তে চাই। ৪০ শতাংশ দারিদ্র্য ছিল। সেই হার আমরা ২০ শতাংশে এনেছি। আমরা আরও কমাতে চাই।

প্রতিবছর জাতিসংঘে ভাষণ দেয়ার সুযোগ হয় আমার, করোনা মহামারির কারণে এবার তা সম্ভব হচ্ছে না। আমার ১৭তম ভাষণ আমি দিতে পারছি না, এটা দুঃখজনক উল্লেখ করে প্রধানমন্ত্রী আরো বলেন, জাতিসংঘে সব দেশের নেতাদের সঙ্গে দেখা হওয়ার একটা সুযোগ তৈরি হয়। পরস্পরের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় হয়। কিন্তু করোনার কারণে এবার তা আর হয়ে ওঠা হলো না।

বঙ্গবন্ধুর জাতিসংঘে দেয়া ঐতিহাসিক ভাষণটির স্মৃতি স্মরণ করে শেখ হাসিনা বলেন, দুর্যোগে মানুষ ক্ষতিগ্রস্ত হয় তাই সহযোগিতা করা, ন্যায়বিচার প্রতিষ্ঠা, মানুষের সামাজিক উন্নয়ন, গরিব মানুষের ভাগ্যের পরিবর্তন, রোগ-শোক মোকাবিলায় সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন বঙ্গবন্ধু।

এসময় উক্ত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী রমনার ইস্কাটনে নবনির্মিত ফরেন সার্ভস একাডেমীর ভবন উদ্বোধন করেন। পুরো অনুষ্ঠানটিতে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: