অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

বছরেরর প্রথম দিনে বই উৎসব

Print

দৈনিক চিত্র রিপোর্ট: শুক্রবার। কুয়াশামাখা ভোর। তবুও শিশিরস্নিগ্ধ সোনালি সকালে সবাই স্কুলে হাজির। তারা এখনো পড়ছে প্রাথমিক বিদ্যালয়েই। শীতের এই সকালে রাজধানীর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে তারা জড়ো হয়েছে। আজ বই উৎসব। নতুন বছরের প্রথম দিনে আজ সবার হাতে হাতে উঠেছে নতুন বই।
আগত অতিথিদের একের পর এক বক্তৃতা একটু ধৈর্যচ্যুতি ঘটালেও শিশুরা সারি বেঁধে বসে ছিল নতুন বইয়ের জন্য। এমন আনন্দমাখা প্রতীক্ষায় বেশ কিছু সময় কেটেছে সমবেত সোনামণিদের।

অবশেষে সেই আনন্দক্ষণ এলো। বেলা সোয়া ১২টায় উৎসবের প্রধান অতিথি মন্ত্রী মোস্তাফিজুর রহমান উদ্বোধন ঘোষণা করলেন বই উৎসবের। সঙ্গে উড়ানো হলো শান্তির পায়রা ও রঙবেরঙের বেলুন। শিশুদের করতালিতে সচকিত হলো স্কুল প্রাঙ্গণ। উৎসবে বইতে থাকে আনন্দ আর উচ্ছ্বাসের প্লাবন।

নিষ্পাপ মুখের মিষ্টি হাসির সঙ্গে রঙিন বইয়ের ঝাঁপি এনে দিল নতুন বছরের নতুন আনন্দ। নতুন বই হাতে পেয়ে শিশুরা যেমন আনন্দিত তেমনি তাদের স্বপ্ন আর কল্পনার রাজ্যও যেন নতুন নতুন পরিকল্পনায় সেজে উঠলো।

নতুন বই দিয়ে কি করবে? এমন প্রশ্নের উত্তরে ছোট্ট সোনামণি বললো- ‘বাসায় গিয়ে বইগুলো সেলাই করবো, বাঁধাই করবো, নাম লিখবো।’ সাকিব নামের এক ছাত্র বললো- ‘লেখাপড়া করে আমি পুলিশ হবো’।

এরকম আরো অনেক ক্ষুদে শিক্ষার্থীরা এসেছে বই উৎসবে। নতুন বই, নতুন বছর, নতুন শ্রেণি- এতো সব নতুনের সমাহারে আনন্দের আর সীমা নেই কারো। বই উৎসবের আয়োজন করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রণালয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: