অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমযান, ১৪৪২ হিজরী

বাংলাদেশের জন্য কোপা আমেরিকায় খেলার সুযোগ হারালো ভারত!

Print

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে বিশ্বের সবচেয়ে ভালো দলগুলোর একটি ভারতের ক্রিকেট দল। ক্রিকেটে বিশ্ব শাসন করলেও ফুটবলে বেশ খানিকটা পিছিয়ে আছে ভারত। বিশ্বকাপ কিংবা অলিম্পিক ফুটবল, কোনোটিই খেলার যোগ্যতা হয়নি ভারতের।

কিন্তু সেই ভারতের সামনেই এবার এসেছে কোপা আমেরিকা খেলার সুযোগ। তবে বাংলাদেশের কারণে তাদের সে সুযোগ হাতছাড়া হয়ে যাচ্ছে। বাংলাদেশ চাইলেই লাতিন আমেরিকায় গিয়ে ফুটবল খেলতে পারবে ভারত।

 

বৃহস্পতিবার টাইমস অব ইন্ডিয়াকে ভারতের ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) সাধারণ সম্পাদক কুশল দাস বলেন, কাতার ও অস্ট্রেলিয়াকে কোপা আমেরিকায় খেলার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। কিন্তু দুটি দলই না খেলার সিদ্ধান্ত নিলে সুযোগটা ভারতের কাছে চলে আসে। অস্ট্রেলিয়ার ফুটবল ফেডারেশনই কনমেবলের (লাতিন ফুটবল সংস্থা) কাছে ভারতের নাম প্রস্তাব করে। সেই প্রস্তাব এখনও গুরুত্বসহ বিবেচনা করছে দক্ষিণ আমেরিকার ফুটবল ফেডারেশন।

 

কনমেবলও ভারতের সম্ভাব্য অংশগ্রহণের কথা ভেবে অনেক খুশি। ভারত কোপায় অংশ নিক এমনটিই নাকি চাচ্ছে কনমেবল, জানান কুশল।

 

তবে কোপায় খেলতে না পারার কারণ হিসেবে বাংলাদেশ এবং আফগানিস্তানকে দায়ী করলেন কুশল। তিনি বলেন, এবারের কোপা আমেরিকা আগামী ১১ জুন শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু জুনেই বাংলাদেশ এবং আফগানিস্তানের সঙ্গে বিশ্বকাপ বাছাইয়ের খেলা রয়েছে ভারতের। এই সূচি ঝামেলার কারণে কোপা খেলতে পারবে না ভারত। তবে বাংলাদেশ ও আফগানিস্তান যদি ওই ম্যাচ দুটি মার্চ-এপ্রিলে খেলতে রাজি হয়, তবে ভারত স্বাচ্ছন্দ্যে কোপা আমেরিকায় অংশগ্রহণ করতে পারে। এ ব্যাপারে বাংলাদেশ এবং আফগানিস্তানের সঙ্গে আলোচনা করেছি, তারা আমাদের প্রস্তাবে রাজি হয়নি।

 

তবে পরবর্তী আসর নিয়ে যথেষ্ট আশাবাদী কুশল। তিনি বলেন, এবার যদি সম্ভব নাও হয়, পরের কোপা আমেরিকায় আবারও আমন্ত্রণ পাওয়ার ব্যাপারে আশাবাদী আমরা। কোপায় অংশ নেওয়া দারুণ একটি অভিজ্ঞতা হবে। এটি খুবই কঠিন একটি প্রতিযোগিতা। কিন্তু একটি তরুণ দলের জন্য এটিই দরকার।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: