অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ্জ, ১৪৪২ হিজরী

বাংলাদেশের রাস্তায় নিরাপত্তা নিয়ে ইংল্যান্ডের শঙ্কা

Print

অনলাইন ডেস্ক: ইংল্যান্ডের বাংলাদেশ সফর শুরু হওয়ার কথা আগামী মাসের শেষদিন থেকে। কিন্তু এ সফর আদৌ হবে কিনা সেই সিদ্ধান্ত নির্ভর করছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের প্রধান নিরাপত্তা কর্মকর্তা রেগ ডিকাসনের পর্যালোচনা প্রতিবেদনের ওপর। আর তা জানা যাবে এ সপ্তাহেই।
ইতিমধ্যে ঢাকা থেকে ইংল্যান্ডে উড়াল দিয়েছেন ডিকাসন। ঢাকায় নিরাপত্তা পদক্ষেপ পর্যবেক্ষণে তার সঙ্গে ছিলেন ইসিবি’র ক্রিকেট অপারেশন্সের প্রধান জন কার ও প্রফেশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী ডেভিড লিথারডেল। ইংল্যান্ডের সফরকে সামনে রেখে তিন সদস্যের এ প্রতিনিধিদলকে বিভিন্ন নিশ্চয়তা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু এ নিশ্চয়তা কতটা যথার্থ তা বিচারের কাজ ছিল ডিকাসন ও তার দলের।
বৃটেনের দ্য ডেইলি টেলিগ্রাফের এক সংবাদে এসব কথা বলা হয়েছে। এতে আরো বলা হয়েছে, ঢাকা ও চট্টগ্রামের হোটেল নিয়ে খুব একটা উদ্বেগ নেই নিরাপত্তা প্রধানের। চিন্তা নেই দুই শহরের মাঠ নিয়েও। কারণ, এগুলো পুলিশ ও নিরাপত্তা বাহিনী ঘেরাও করে রাখতে পারবে। কিন্তু সম্ভাব্য সবচেয়ে ঝুকিপূর্ণ অংশটি হচ্ছে বিমানবন্দর থেকে টিম হোটেলে এবং হোটেল থেকে মাঠে যাওয়ার পথটুকু।
খবরে বলা হয়, ২০১১ সালের বিশ্বকাপের সময় নিরাপত্তার নিশ্চয়তা সত্তে¡ও ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের টিম বাসে পাথর ছোঁড়া হয়। তৎকালীন বিসিবি প্রধান মুস্তাফা কামাল বলেছিলেন, ‘মাঠ থেকে হোটেলে যাচ্ছিল ওয়েস্ট ইন্ডিজ দল। সেখানে যথেষ্ট নিরাপত্তা ছিল। পুরো পথ পুলিশ ঘিরে রেখেছিল। মূল সড়ক থেকে অনেকটা দূরে দাঁড়িয়ে থাকা পাঁচ-ছয় জন লোক চার-পাঁচটি পাথর মেরেছিল।’
টেলিগ্রাফের সংবাদে আরও বলা হয়, খেলোয়াড় ও সাংবাদিকদের নিরাপত্তা নিয়েই চিন্তা নয় শুধু। পাশাপাশি সফররত ইংল্যান্ড সমর্থকদের নিরাপত্তা নিয়েও উদ্বেগ আছে প্রতিনিধি দলের। কারণ, এ সমর্থকরা আরও সস্তা হোটেলে থাকবেন। বৃটেনের পররাষ্ট্র মন্ত্রণালয় নিজ দেশের নাগরিকদেরকে বাংলাদেশে সফরের ব্যাপারে সতর্ক করেছে।
১লা জুলাই ঢাকার হলি আর্টিজান ক্যাফেতে হামলার পরই ইংল্যান্ড সফরকে ঘিরে অনিশ্চয়তা শুরু হয়। হামলায় নিহত ২০ জনের বেশির ভাগ ছিলেন বিদেশি নাগরিক।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: