অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

বিদেশ ফেরত যাত্রীদের জন্য যেসব নির্দেশনা জারি করলো বেবিচক

Print

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস মহামারির কারণে বিদেশ ফেরত যাত্রীদের জন্য কোভিড-১৯ নেগেটিভ সনদ বাধ্যতামূলক করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ(বেবিচক)।

বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর স্বাক্ষরিত নির্দেশনায় এ কথা বলা হয়। এতে বলা হয়েছে, শনিবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে। ফলে দেশি-বিদেশি কোনো এয়ারলাইন্স কোভিড-১৯ নেগেটিভ সনদ ছাড়া কোনো যাত্রীকে বাংলাদেশে আনতে পারবে না। নতুন নির্দেশনা অনুযায়ী বাংলাদেশের আসার ৭২ ঘন্টার মধ্যে পিসিআর ল্যাবে করোনা শনাক্তের পরীক্ষা করিয়ে রিপোর্ট নেগেটিভ এলে তবেই কেবল বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া হবে। এছাড়াও বিমানবন্দরে সেই মেডিকেল সনদ দেখাতে হবে যাত্রীদের।

এরপর বিমানবন্দরে যাত্রীদের সবার তাপমাত্রা পরীক্ষাসহ মেডিকেল স্ক্রিনিং করা হবে। কারও মধ্যে করোনা লক্ষণ কিংবা উপসর্গ দেখা গেলে করোনা নেগেটিভ সনদ থাকলেও তাকে সরাসরি নির্ধারিত হাসপাতালে নিয়ে পরীক্ষা করে চিকিৎসা দেয়া হবে এবং আইসোলেশন সেন্টারে পাঠানো হবে বলেও জানানো হয় ওই নির্দেশনায়। এছাড়াও, যাদের মধ্যে করোনার উপসর্গ নেই, তাদেরকেও বাড়ি ফিরে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইন মানতে হবে।

বিভিন্ন দেশে কর্মরত শ্রমিকদের ক্ষেত্রে কিছুটা শিথিল করা হয়েছে নির্দেশনা। তাদের ক্ষেত্রে বলা হয়েছে, বাংলাদেশি শ্রমিক, যাদের বিএমইটি কার্ড আছে, তারা যে দেশ থেকে আসছেন সেখানে করোনা শনাক্তের পিসিআর পরীক্ষা সহজলভ্য না হলে, অ্যান্টিজেন বা অন্য যেকোনো গ্রহণযোগ্য পরীক্ষার নেগেটিভ রিপোর্ট নিয়ে দেশে ফিরতে পারবেন তারা।

তবে বেবিচকের নির্দেশনায় বলা হয়, শিডিউল বাণিজ্যিক ফ্লাইট ছাড়া রাষ্ট্রীয় উদ্যোগে ত্রাণ, মানবিক সাহায্য, প্রত্যাবাসন, বাংলাদেশি নাগরিকদের ফেরত আনা, পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদিত কূটনৈতিক ফ্লাইটের ক্ষেত্রে এ শর্ত প্রযোজ্য হবে না।

উল্লেখ্য, নির্দেশনাটিতে বাংলাদেশ থেকে বিদেশে ভ্রমণের ক্ষেত্রে সে দেশ ও এয়ারলাইন্সের নিয়ম অনুসারে করোনার নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক হলে বাংলাদেশ সরকার কর্তৃক নির্ধারিত হাসপাতালগুলো থেকে করোনা পরীক্ষা করিয়ে এরপর দেশত্যাগে অনুমতি দেওয়া হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: