অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

বিশ্বে আক্রান্ত ৯ কোটি ২৭ লাখ ছাড়িয়েছে, মৃত্যু ২০ লাখ ছুঁই ছুঁই

Print

আন্তর্জাতিক ডেস্ক: সারাবিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯ কোটি ২৭ লাখের বেশি হয়ে দাড়িয়েছে। এছাড়া এই রিপোর্ট লেখা পর্যন্ত এই অদৃশ্য ভাইরাসে ১৯ লাখ ৮৬ হাজারও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়াল্ডওমিটারস থেকে প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ১৯ লাখ ৮৬ হাজার ৯০০ জনে। আক্রান্ত হয়েছেন ৯ কোটি ২৭ লাখ ৭৮ হাজার ৭৮৬ জন।

এছাড়া এখন পর্যন্ত সারাবিশ্বে প্রাণঘাতী এ ভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন ৬ কোটি ৬২ লাখ ৯৪ হাজার ১৬২ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৩৬ লাখ ১৬ হাজার ৩৪৫ জন। আর এই মহামারিতে দেশটিতে মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ৯২৮ জন।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮২ লাখ ৫৭ হাজার ৪৫৯ জন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৬ হাজার ৯ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫১ লাখ ২ হাজার ৮৩১ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫১ হাজার ৭৬৫ জনের।

করোনায় মৃত্যুতে ইতালির অবস্থান পঞ্চম স্থানে, তবে আক্রান্তের দিক থেকে দেশটি অষ্টম। এখন পর্যন্ত ইউরোপের এ দেশটিতে আক্রান্তের সংখ্যা ২৩ লাখ ১৯ হাজার ৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৮০ হাজার ৩২৬ জনের।

আর মৃত্যু ও আক্রান্তের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে যুক্তরাজ্য। দেশটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩২ লাখ ১১ হাজার ৫৭৬ জন এবং মৃত্যু হয়েছে ৮৪ হাজার ৭৬৭ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৯১টি দেশে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনা রোগী শনাক্তের পর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: