অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমযান, ১৪৪২ হিজরী

বিষ পাঠানো হলো ট্রাম্প কে!

Print

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে একটি পার্সেল পাঠানো হয়, সেই পার্সেল প্যাকেটে ছিল রাইসিন নামের এক মারাত্মক বিষাক্ত পদার্থ। সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো। নাম প্রকাশে অনিচ্ছুক এক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য জানিয়েছেন, ওই বিষ মেশানো প্যাকেটটি হোয়াইট হাউজে পৌছানোর আগেই জব্দ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বা সিডিসি জানিয়েছে, রাইসিন মূলত প্রস্তুত করা হয় ক্যাস্টর অয়েলের বীজ থেকে। এটি এতটাই বিষাক্ত যে মাত্র কয়েক ফোটা বিষ একজন প্রাপ্ত বয়স্ক মানুষের জীবন কেড়ে নিতে সক্ষম। রাইসিন কোনোভাবে খেয়ে ফেললে, নিশ্বাসের সাথে অথবার অন্য যে কোনো প্রক্রিয়ায় মানবদেহে প্রবেশ করলে মৃত্যু অবশ্যম্ভাবী।

রাইসিন শরীরে প্রবেশের পর প্রথমেই এটি আক্রান্ত ব্যক্তির বমি ও মাথা ঘোরানোর উদ্রেক ঘটায়। এরপর থেকে এক এক করে শরীরের অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করে। বিষের পরিমাণের উপর নির্ভর করে একজন মানুষ নিদারুণ যন্ত্রণা সহ্য করে ৩৬ থেকে ৭২ ঘণ্টায় মধ্যে মৃত্যুবরণ করেন। এমনকি এই বিষের কোনো প্রতিষেধক এখন পর্যন্ত আবিষ্কার হয়নি।

উল্লেখ্য, আমেরিকার হোয়াইট হাউজে এর আগেও প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে রাইসিন মেশানো প্যাকেট বা চিঠি পাঠানোর ঘটনা ঘটেছে। ২০১৪ সালে মিসিসিপির এক ব্যক্তিকে ২৫ বছরের কারাদণ্ড দেয়া হয় সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে রাইসিন মেশানো চিঠি পাঠানোর দায়ে। এরপর ২০১৮ তেও একই বিষ প্রয়োগ করে হোয়াইট হাউজ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানোর দায়ে একজন সেনা কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: