অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৭ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

বোনকে নিয়ে জন্মদিন পালন সাকিবের

Print

স্পোর্টস রিপোর্টার: ক্রিকেটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের ৩৪তম জন্মদিন আজ। মঙ্গলবার গভীর রাতে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে জন্মদিনটা বোন জান্নাতুল ফেরদৌস রিতুর সঙ্গে উদযাপন করেন তিনি।

১৯৮৭ সালের ২৪শে মার্চ মধ্যবিত্ত কৃষি ব্যাংক কর্মকর্তা মাশরুর রেজা আর গৃহিণী শিরিন শারমিনের ঘর আলোকিত করে আসেন ফয়সাল। শুরুতে পরিবার থেকে এ নামেই ডাকা হতো সাকিবকে। পরিবারের প্রথম ও একমাত্র ছেলে সন্তান সাকিব।

বাবা মাশরুর রেজা এক সময় মাগুরায় ভালো ফুটবল খেলতেন, সেকারণেই সাকিবের শুরুটা হয় ফুটবল দিয়ে। বাবার ইচ্ছাও ছিল তাই। কিন্তু বাস্তবে হয়ে যান ক্রিকেটার।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিব আল হাসানের। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টোয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় এই অলরাউন্ডারের।
২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে উঠে আসেন সাকিব।

এই ধারাবাহিকতায় টেস্টেও নিজের কার্যকারিতা প্রমাণ করে সেরা অলরাউন্ডারের আসন দখল করেন তিনি। ২০১৫ সালের জানুয়ারিতে প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হন তিনি।

২০০৯ সালে মিরপুরে নিউজিল্যান্ডের সফরে মাশরাফির ইনজুরির কারণে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পান সাকিব। ২০১০ সালে মিরপুরে নিউজিল্যান্ডের বিপক্ষেও দলকে নেতৃত্ব দেন তিনি। এরপর ২০১১ সালে ঘরের মাঠে সাকিবের নেতৃত্বে বিশ্বকাপ খেলে টাইগাররা।

টেস্ট ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৫৭টি, ব্যাট করেছেন ১০৬ ইনিংস, রান ৩৯৩০, গড় ৩৯.৭০, শতক ৫ টি, অর্ধশতক ২৫ টি, উইকেট ২১০ টি, ইনিংসে ৫ উইকেট ১৮ বার, ক্যাচ ২৪ টি। টেস্ট ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৩.৯০% ও বল হাতে ২৭.২৪ উইকেট একাই নিয়েছেন সাকিব।

ওডিআই ক্রিকেট ম্যাচ খেলেছেন ২০৯ টি, ইনিংস ১৯৭ টি, রান ৬৪৩৬, গড় ৩৮.০৮, স্ট্রাইক রেট ৮২.৩৪, শতক ৯ টি, অর্ধশতক ৪৮ টি, উইকেট ২৬৬ টি, বোলিং গড় ২৯.৭৩, ইনিংসে ৫ উইকেট ২ বার, ক্যাচ ২৪ টি।

ওডিআই ক্রিকেটে ব্যাট হাতে দলের ১৪.৫১% রান ও বল হাতে দলের ১৭.৬২% রান একাই করেছেন সাকিব আল হাসান।

টি-২০ ক্রিকেটে ৭৫ ইনিংসে রান ১৫৬৭, উইকেট ৯২ টি, ইনিংসে ৫ উইকেট ১ বার, ক্যাচ ১৯ টি!
এছাড়া বিশ্বে তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০০০০ রান এবং ৫০০ উইকেট অর্জন করার কীর্তি রয়েছে সাকিব আল হাসনের।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: