অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১২ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে শাবান, ১৪৪০ হিজরী

ব্যাংকের খেলাপি ঋণের জন্য সরকার দায়ী: অর্থমন্ত্রী

Print

অনলাইন ডেস্ক : রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর খেলাপি ঋণ বেড়ে যাওয়ার জন্য সরকারকে দায়ী করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শনিবার আইডিইবিতে সোনালী ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অর্থমন্ত্রী এ মন্তব্য করেন।
অর্থমন্ত্রী বলেন, শ্রেণিকৃত ঋণ অত্যন্ত বেশি, এর জন্য কিছুটা আমরাও দায়ী, সরকার দায়ী। আমরা অনেক সময় আমাদের ছয় ব্যাংকের (রাষ্ট্রায়ত্ত) উপর জারিজুরি করি। সোনালী ব্যাংক যেহেতু সবচেয়ে বড় ব্যাংক, তাই জারিজুরিটা সোনালী ব্যাংকের উপর একটু বেশিই হয়।
অর্থমন্ত্রী বলেন, আমরা জারিজুরি কমানোর চেষ্টা করছি। আপনারা (ব্যাংক কর্মকর্তা) যখন কোনো প্রকল্পকে বিশ্লেষণ করে ঋণ প্রদানে অনুপযুক্ত মনে করবেন, সেটাতে আমরা জারিজুরি বন্ধ করার চেষ্টা করবো। ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনাদের প্রধান কাজ হলো গ্রাহককে চেনা এবং যখন কোনো প্রকল্প গ্রহণ করেন সেটার বিশ্লেষণটা যতদূর সম্ভব ভালো করে করা। পরিকল্পনা প্রকল্পের উপরই তার ভবিষ্যৎ নির্ভর করে, যে তা সার্থক হবে কিনা।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বড় প্রতিষ্ঠানগুলোকে ঋণ দেয়ার আগে সতর্ক হওয়ার পরামর্শ দেন। তিনি বলেন, বড় প্রতিষ্ঠানকে ঋণ দেয়ার আগে এর মূলধনের আকার, উৎপাদন ক্ষমতা, সক্ষমতা, অর্থায়ন প্রয়োজনীয়তা, ব্যবস্থাপনা, অতীত পারফরমেন্সসহ সব দিক বিবেচনায় আনতে হবে। ব্যাংক কর্মকর্তাদের উদ্দেশে গভর্নর বলেন, বড় ঋণ দেয়ার ব্যাপারে আগ্রহী না হলেও চলবে, আমাদের দরকার মধ্যম পর্যায়ে ঋণ দেয়া, অর্থাৎ এসএমই যে ঋণগুলো (ক্ষুদ্র ও মাঝারি শিল্পে) আছে, সেগুলোর একাধিক লাভ রয়েছে। শুধু যে এই ঋণ দেশের অর্থনীতিতে অবদান রাখছে তা নয়, এটি কর্মসংস্থান সৃষ্টি করছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.