অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

ভারত ভ্যাকসিন বেশি দামে দিলে অন্য দেশে যাবো : অর্থমন্ত্রী

Print

স্টাফ রিপোর্টার : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কোনো দেশ যদি করোনাভাইরাসের ভ্যাকসিন বেশি দামে আমাদের কাছে বিক্রি করে সেক্ষেত্রে আমরা অন্য দেশ থেকে ভ্যাকসিন আনার চেষ্টা করবো। বুধবার(১৩ জানুয়ারি) এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। অর্থমন্ত্রীর মতে, ভারতে যে উৎপাদন খরচ হবে সেই দামে আমরা পাবো এটা প্রত্যাশা করা ঠিক হবে না।

 

ভারতের চেয়ে প্রায় ৪৭ শতাংশ বেশি দামে বাংলাদেশ ভ্যাকসিন কিনছে, এতে দেশের বাজেটে কোনো প্রভাব পরবে কিনা, এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ভারত যদি তাদের মত উৎপাদন করে তবে তাদের খরচ তো কম পরবেই। তারা যখন বিক্রি করবে অবশ্যই বিক্রির দাম তাদের খরচ ও লাভ দুইটাকে একত্র করে তারা এ কাজটি করবে।

 

মুস্তফা কামালের মতে, ‘আমরা দেখবো যে আন্তর্জাতিক বাজারে ভ্যাকসিনের দাম কতো এবং আমরা কতো দামে পাচ্ছি, সেটা নিয়ন্ত্রণ করার চেষ্টা করবো। কারণ ভ্যাকসিন অনেক দেশ তৈরি করবে। এক দেশ থেকে যদি বেশি দাম বলে আমরা অন্য দেশে যাওয়ার চেষ্টা অবশ্যই আমরা করবো, সেই সুযোগ আমাদের আছে।’

 

আগামী বাজেটে ভ্যাকসিন কতটা গুরুত্ব পাবে? এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমাদের এ মুহূর্তে দেশে যতটুকু চাহিদা আছে সেটা আগে পূরণ করবো, এরপর ঠিক করবো কবে ভ্যাকসিন সবাইকে দেওয়া শেষ করতে পারবো। আমার বিশ্বাস, আমরা সফল হবো। ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে আমরা এগিয়ে যাবো।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: