অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

মানুষের ভালোবাসা অর্জন করতে হবে : পুলিশকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী

Print

স্টাফ রিপোর্টার : পুলিশকে দেশের সাধারণ জনগণের আস্থা এবং ভালোবাসা অর্জন করতে হবে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, মানুষের ভালোবাসা যদি অর্জন করা যায়, তাহলে যেকোনো অপরাধ মোকাবেলায় সক্ষম হওয়া যাবে। অপরাধ দমনে আরো দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে মানুষের আস্থা অর্জন করতে হবে পুলিশকে।

 

আজ রবিবার সকালে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমীতে ৩৭তম বিসিএসের শিক্ষানবিশ সহকারী পুলিশ সুপারদের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এই আহ্বান জানান। প্রধানমন্ত্রী গণভবন প্রান্ত থেকে যুক্ত হয়েছিলেন।

 

শেখ হাসিনা বলেন, বাংলাদেশের পুলিশের গর্ব করার মত ঐতিহ্য রয়েছে। ১৯৭১ সালের ২৫শে মার্চ রজারবাগ পুলিশ লাইন্সে যখন পাকিস্তানি হানাদার বাহিনী আক্রমণ করলো তখন সেখানকার পুলিশরাই প্রথম সেনাবাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল। তখন যারা শহীদ হয়েছিলেন তাদের প্রতি আমি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করি।

 

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পরপরই জাতির পিতা এই পুলিশ বাহিনীকে আরও শক্তিশালী করে গড়ে তোলার উদ্যোগ নেন। ১৯৭২ সালের ৯ মে তিনি পুলিশের প্রথম প্রশিক্ষণ কুচকাওয়াজও পরিদর্শন করেন। একটি সদ্য স্বাধীনতাপ্রাপ্ত দেশে এতো অল্প সময়ের মধ্যে পুলিশকে ট্রেনিং দেওয়া একটা বিরাট দায়িত্ব ছিল এবং তিনি সেটা করেছিলেন।

 

তিনি বলেন, বাংলাদেশ পুলিশকে উন্নত দেশের পুলিশের সমপর্যায়ে উন্নীত করতে পুলিশের বাজেট ও জনবল ব্যাপক হারে বাড়িয়েছি। ২০০৯ সালে পুলিশের মোট বাজেট ছিল তিন হাজার কোটি টাকা। ২০২০-২০২১ অর্থবছরে পুলিশের মোট বাজেট দাঁড়িয়েছে ১৬ হাজার কোটি টাকা।

 

নবীন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আমি আশা করি বাংলাদেশ পুলিশের গৌরবময় ইতিহাসের ধারাবাহিকতা রক্ষা করে আজকের নবীন কর্মকর্তারাও দেশের এবং মানুষের কল্যাণে কাজ করবেন।

 

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি ছাড়াও পুলিশের আইজিপিসহ পুলিশ এবং সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: