অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী

মার্কিন ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান বার্নিকাটের

Print

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন্স বøুম বার্নিকাট বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের বড় বাজার যুক্তরাষ্ট্র। আমরা যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের বাংলাদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করিনি। আমরা তাদের বলেছি, বাংলাদেশে আসুন, বিনিয়োগ করুন এবং ব্যবসা-বাণিজ্য অব্যাহত রাখুন। ঢাকা সফরের সময় তাদের কেবল সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। এজন্য ঢাকার দূতাবাসও সব ধরনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এ ছাড়া বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হয়েছে বলে মন্তব্য করেন তিনি। গতকাল তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএর নেতাদের সঙ্গে মতবিনিময় বৈঠক শেষে মার্কিন রাষ্ট্রদূত এসব কথা বলেন। বিজিএমইএ কার্যালয়ে বৈঠকটি অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান, সহ-সভাপতি ফারুক হাসান, মোহাম্মদ নাছির, মাহমুদ হাসান, ফেরদৌস পারভেজ প্রমুখ।
মার্কিন রাষ্ট্রদূত বলেন, আমরা মনে করি না যে বাংলাদেশে সব ধরনের ভ্রমণ বাতিলের প্রয়োজন আছে। সরকার বিদেশি ব্যবসায়ীসহ অন্যদের নিরাপত্তা দেয়ার নিশ্চয়তা দিয়েছে। তিনি বলেন, একক দেশ হিসেবে বাংলাদেশের সবচেয়ে বেশি তৈরি পোশাক রপ্তানি হয় যুক্তরাষ্ট্রে। গত বছর যুক্তরাষ্ট্র বাংলাদেশ থেকে পোশাক আমদানি বৃদ্ধি করেছে। মার্কিন ব্যবসায়ীরা বাংলাদেশে পোশাকের ব্যবসা বাড়িয়েছেন। এ ছাড়া তরলিকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) মতো সম্ভাবনাময় খাতেও মার্কিন ব্যবসায়ীরা ব্যবসা বাড়াতে চান বলে তিনি মন্তব্য করেন।
বার্নিকাট বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের উন্নয়নে যুক্তরাষ্ট্র সরকার সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখবে। বিশেষ করে নিরাপত্তা ইস্যুতে অগ্রাধিকার দেয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের আগ্রহ রয়েছে। শ্রমিকদের নিরাপত্তার পাশাপাশি এ খাতে বিদেশি বিনিয়োগকারীদের নিরাপত্তার ব্যাপারটাও গুরুত্বের সঙ্গে দেখতে হবে। যাতে করে স্বাচ্ছন্দ্যে বিদেশি বিনিয়োগকারীরা এদেশে চলাফেরা করতে পারে।
নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্র সরকারের প্রসঙ্গ টেনে রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, আমরা সব সময় বলে আসছি শ্রমিকদের অধিকার অক্ষুণœ রাখতে। সেইসঙ্গে এখানে নিরাপত্তা ইস্যুটিও জড়িত। সন্ত্রাসী ও জঙ্গিবাদ যুক্তরাষ্ট্র প্রশ্রয় দেয় না। তাই জঙ্গিবাদ দমনে যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারকে সব ধরনের সহযোগিতা করবে।
সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি মো. সিদ্দিকুর রহমান বলেন, তৈরি পোশাক শিল্পে ব্যবসা বাড়ানোর জন্য বিজিএমইএ বিদেশি ক‚টনীতিকদের সঙ্গে ধারাবাহিকভাবে বৈঠক করে আসছে। এরই অংশ হিসেবে মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকের আয়োজন করা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: