অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৪ঠা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৩রা রমযান, ১৪৪২ হিজরী

মাস্ক না পরার শাস্তি ঝাড়ু দেয়া!

Print

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে বারবার হাত ধোয়া যেমন অতীব জরুরি, তেমনি জরুরি বাহিরে বের হলে মাস্ক পরিধান করা। কিন্তু প্রশাসনের বারবার সতর্ক করার পরও অনেকেই মাস্ক পরার ব্যাপারে উদাসীন। তাই এবার মাস্ক না পরার এক অভিনব শাস্তির বিধান করতে যাচ্ছে ভারতের রাজ্য মহারাষ্ট্র।

রাজ্য প্রশাসন জানিয়েছে, এখন থেকে মাস্ক পরিধান না করে ট্রেনে চড়লে ২০০ টাকা জরিমানা দিতে হবে। তবে সাথে যদি টাকা না থাকে তাহলে রাস্তা ঝাড়ু দেওয়ার মতো সমাজসেবামূলক কাজ করানো হবে! ইতোমধ্যেই রাজ্যের বৃহন্মুম্বাই পৌরসভা এমন নিয়ম চালু করে দিয়েছে।

এবার ট্রেনে চড়ার ক্ষেত্রেও সেই নিয়মই চালু হচ্ছে। জিআরপিকে চিঠি দিয়ে নির্দেশ দেওয়া হয়েছে, আগামী সপ্তাহ থেকেই পালন করতে হবে এই নতুন নিয়ম। অন্য জনবহুল স্থানের ক্ষেত্রেও বলবৎ থাকবে নিয়মটি।

এর আগে ভারতের আরেকটি বড় শহর মুম্বাই-এর কে-ওয়েস্ট সিভিক সোসাইটি এমন পদক্ষেপ নিয়েছিল। রাজ্যের আন্ধেরি পশ্চিম, জুহু, ভরসোভা এই সব অঞ্চল ওই সোসাইটির অন্তর্গত। ফলে সেখানে কেউ মাস্ক না পরলে তাকে এক ঘন্টা রাস্তা ঝাড়ু দেওয়ার শাস্তি দেয়া হয়েছিল! তবে ঝাড়ু দেওয়ার পর সকল নিয়ম ভঙ্গকারীদের একত্র করে মাস্ক বিতরণ এবং করোনাকালে কীভাবে স্বাস্থ্যবিধি মানা যায়, সে ব্যাপারে পরামর্শ দেওয়া হয়েছিল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: