অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯শে জিলহজ্জ, ১৪৪০ হিজরী

যুদ্ধাপরাধ: নেছার-ওজায়েরের ফাঁসি, ৩জনের আমৃত্যু কারাদণ্ড

Print

অনলাইন ডেস্ক : একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের পাঁচ আসামির মধ্যে দুজনের ফাঁসি ও তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ঢাকার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি হলেন- মো. নেছার আলী ও ওজায়ের আহমেদ চৌধুরী। আম্তৃ্যু কারাদণ্ড পেয়েছেন শামসুল হোসেন তরফদার, ইউনুস আহমেদ, মোবারক মিয়া। আসামিদের মধ্যে ইউনুস আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরী কারাগারে আছেন। বাকি তিনজন পলাতক।
বুধবার বেলা সাড়ে ১১টার দিকে ২০২ পৃষ্ঠার রায়ে এ আদেশ দেন চেয়ারম্যান বিচারপতি মো. শাহীনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদসের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন, আবুল কালাম ও রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী গাজী এমএইচ তামিম।
বিচারপতি শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন বিচারকের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল বুধবার বেলা সাড়ে ১০টার পর ২০২ পৃষ্ঠার রায়ের সংক্ষিপ্তসার পড়া শুরু করেন।
পাঁচ আসামির মধ্যে কারাগারে থাকা ইউনুছ আহমেদ ও ওজায়ের আহমেদ চৌধুরীকে সকালে কারাগার থেকে আদালতে নিয়ে আসা হয়। বাকি তিন আসামি সামছুল হোসেন তরফদার ওরফে আশরাফ, মো. নেছার আলী ও মোবারক মিয়া মামলার শুরু থেকেই পলাতক।
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় মৌলভীবাজারের রাজনগরের বিভিন্ন গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ, আটকে রেখে নির্যাতন, হত্যা ও গণহত্যার মত মানবতাবিরোধী অপরাধের পাঁচটি ঘটনায় জড়িত থাকার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.