অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলক্বদ, ১৪৪২ হিজরী

যে বাজারে বিক্রি হয় বিয়ের পাত্রী

Print

দৈনিক চিত্র ডেস্ক: যারা বিয়ের জন্য পাত্রী খোঁজেন এবার তারা পছন্দমতো পাত্রী বাজার থেকেই নিয়ে আসতে পারবেন। বিষয়টি অবাক করার মতো হলেও সত্যি। তবে এই বাজার বাংলাদেশে বসে না। আপনাকে বাজার থেকে বিয়ের পাত্র্রী আনতে হলে যেতে হবে দক্ষিণ-পূর্ব ইউরোপের বুলগেরিয়ায়। যেখানে খোলা হাটে বিক্রি হয় বিয়ের পাত্রী। বুলগেরিয়ায় এ রীতি চালু রয়েছে।

ইউরোপের সমৃদ্ধিশালী দেশ বুলগেরিয়ায় স্টারা জোগরা শহরের একটি উন্মুক্ত মার্কেটের সামনে এ বাজার বসে। বুলগেরিয়ায় হতদরিদ্র রোমা কালাইঝি যাযাবর সম্প্রদায় ছেলেমেয়ে বিয়ে দিতে কনে বাজারের আয়োজন করেন। বছরে ৪ বার এই আয়োজন থাকে। তবে পছন্দ অনুযায়ী সম্ভাব্য পাত্রী পেতে ছেলের বাবা-মাকে গুণতে হয় মেয়ের বাবা-মার চাওয়া নির্দিষ্ট টাকা।

রোমা সম্প্রদায় একটি যাযাবর ধর্মপ্রাণ অর্থোডক্স খ্রিস্টান সম্প্রদায়। রক্ষণশীল সম্প্রদায়ের যুবক-যুবতীরা এই সুযোগে একে অন্যকে ধরে নাচেন, গান গায় ও নানা ফুর্তিতে মেতে ওঠেন। ছবিতে পোজ, এমনকি হালকা পানীয়ও পান করেন তারা। তাম্রলিপির যুগ থেকে ঐতিহ্যগতভাবে এভাবেই ছেলেমেয়েদের বিয়ে দিয়ে আসছেন বুলগেরিয়ার প্রাচীন রোমা সম্প্রদায়ের পরিবাররা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: