অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা জিলক্বদ, ১৪৪২ হিজরী

রিও অলিম্পিক গেমসের বর্ণিল সূচনা

Print

স্পোর্টস ডেস্ক: সাম্বা-বোসানোভা নৃত্য-গীত, আলোর ঝলকানিতে পর্দা উঠলো রিও অলিম্পিক গেমসের। প্রায় চার ঘণ্টাব্যাপী উদ্বোধনী অনুষ্ঠান টেলিভিশনে সরাসরি উপভোগ করলেন বিশ্বজুড়ে ৩০০ কোটি দর্শক। রিওডি জেনিরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে গানে গানে দর্শক মাতালেন ব্রাজিলের তারকা কণ্ঠশিল্পী গিলবার্তো গিল, কায়েতানো ভেলোসো। নজর কাড়লেন ব্রাজিলিয়ান সুপার মডেল গিজেল বুন্দচেন। আজ মাঠে ও পুলে নামছেন পৃথক ১৬টি খেলার ক্রীড়াবিদরা। এতে সাঁতারের ৪ ইভেন্টসহ পদক নিষ্পত্তি হবে ৭টি ডিসিপ্লিনের। পদক নিষ্পত্তি হবে অবশ্য অলিম্পিকের খেলা মাঠে গড়িয়েছে দুদিন আগেই। ৩রা আগস্ট শুরু হয়েছে অলিম্পিকের মহিলা ফুটবল লড়াই। পরদিন মাঠে গড়ায় পুরুষ ফুটবলের প্রথম রাউন্ডের খেলা। জিকা ভাইরাস, রাজনৈতিক অস্থিরতা, সামাজিক ইস্যুতে প্রতিবাদ আন্দোলন নিয়ে এবারের অলিম্পিক গেমস খবরের শিরোনামে থেকেছে নিয়মিত। আর নিরাপত্তা ইস্যুতে এবারের অলিম্পিক পেয়েছে ভিন্ন চেহারা। আসর জুড়ে সজাগ থাকবেন ৮৫০০০ নিরাপত্তাকর্মী। যা সংখ্যায় ২০১২ লন্ডন অলিম্পিক গেমসের দ্বিগুণ। রিও অলিম্পিক গেমস উপলক্ষে ৫০০০০০ পর্যটকের উপস্থিতি আশা করছে আয়োজকরা। যদিও আসরের মোট ৭.৫ মিলিয়ন টিকিটের মধ্যে এখনও অবিক্রীত রয়ে গেছে ১০ লাখ টিকিট। এবারের অলিম্পিক গেমসে অংশ নিচ্ছে রেকর্ড ২০৬টি দেশ। অলিম্পিক রিফিউজি ডেলিগেটসহ অংশগ্রহণকারী দলের সংখ্যা ২০৭।
প্রথমবারের মতো অলিম্পিকে দেখা যাবে কসোভো ও দক্ষিণ সুদানকে। আর প্রথমবারের মতো অংশ নিচ্ছে রিফিউজি দল। বিশ্বের যুদ্ধবিক্ষুব্ধ ৪ দেশের ১০ জন অ্যাথলেট অংশ নিচ্ছেন অলিম্পিক পতাকাতলে। অলিম্পিক রিফিউজি দলে ৫ জন দক্ষিণ সুদানের, সিরিয়ার দুই, কঙ্গো প্রজাতন্ত্রের দুই ও ইথিওপিয়ার রয়েছেন একজন অ্যাথলেট। আসরে স্বেচ্ছাসেবকের সংখ্যা ৫০০০০। অলিম্পিকে প্রথমবারের মতো দেখা যাবে রাগবি সেভেন। যদিও ১৯২৪’র আসর পর্যন্ত রাগবি ইউনিয়ন খেলা অন্তর্ভুক্ত ছিল অলিম্পিকসে। রিও অলিম্পিকে সবচেয়ে বড় বহরটি যুক্তরাষ্ট্রের। এবারের অলিম্পিক গেমসে অংশ নিচ্ছে ৫৫৪ জনের যুক্তরাষ্ট্র দল। আর একমাত্র প্রতিযোগী নিয়ে রিওতে অংশ নিচ্ছে দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপদেশ তুভালু। দেশটির অ্যাথলেট ইতিমনি তিমুয়ানি অংশ নিবেন ১০০ মিটার স্প্রিন্টে। আসরের সবচেয়ে কমবয়সী ক্রীড়াবিদ গৌরিকা সিং অংশ নেবেন মেয়েদের সাঁতার ইভেন্টে। নেপালের এ সাঁতার তারকার বয়স ১৩ বছর। আসরে ব্যক্তিগত ও দলগত ক্রীড়ায় বিতরণ করা হবে ২৪৮৮টি মেডেল। ৮১৮টি স্বর্ণ, ৮১৮টি রৌপ্য ও ৮৬৪টি ব্রোঞ্জপদক। সবচেয়ে দীর্ঘ পথ পাড়ি দিয়ে এবারের অলিম্পিকে অংশ নিচ্ছে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশ গুয়াম। স্বদেশ থেকে তারা পাড়ি দেন ১৮৬৬৮ কিলো মিটার পথ।
এবারেরটি অলিম্পিক গেমসের ৩১তম সংস্করণ। যদিও আদতে এর মঞ্চায়ন দেখা গেছে ২৮বার। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ অলিম্পিকস ভেস্তে যায়। ১১২ বছর পর অলিম্পিক গেমসে ফিরলো গলফ। যদিও গলফের শীর্ষ ২০ খেলোয়াড়ের সিংহভাগ তারকা খেলছেন না রিও অলিম্পিকসে। আর গলফের সুবাদে অলিম্পক গেমসে সরাসরি খেলার গৌরব কুড়ালো বাংলাদেশ। বাংলাদেশের শীর্ষ গলফার সিদ্দিকুর রহমান রিও অলিম্পিকে অংশ নিচ্ছেন সরাসরি। এমনিতে বিশেষ বিবেচনায় (ওয়াইল্ড কার্ড) অলিম্পিক গেমসে অংশ নিতে দেখা যায় বাংলাদেশের অ্যাথলেটদের। জিকা ভাইরাস আতঙ্কে রিও অলিম্পিকসে যাননি শীর্ষ টেনিস তারকা মিলোস রায়োনিক, টমাস বার্ডিচ, সিমোনা হালেপরা। যদিও রিও অলিম্পিকস আয়োজকরা মনে করে প্রাইজমানি না থাকায় গলফ ও টেনিসের ওই খেলোয়াড়রা অলিম্পিক গেমসের বাইরে থাকলেন। আদতে গলফের শীর্ষ দশ খেলোয়াড়ের মাত্র চারজনকে খেলতে দেখা যাবে রিও অলিম্পিকসে। রিওতে যাননি রোরি ম্যাকলরয়, জেসন ডে, জর্ডান স্পাইথ, ডাস্টিন জনসনরা।
আর রিও অলিম্পিক গেমস নিয়ে বিশ্বের অন্যতম শীর্ষ গলফার রোরি ম্যাকলরয়ের সর্বশেষ মন্তব্যটা আলাদা তাৎপর্যের। উত্তর আয়ারল্যান্ডের এ গলফার বলেন, আমি হয়তো অলিম্পিকসের গলফ আসর টেলিভিশনেও দেখতে যাবো না। অলিম্পিকসে ট্র্যাক অ্যান্ড ফিল্ড, সাঁতার, ডাইভিংটাই ব্যাপার।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: