অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী

শতাব্দির রেকর্ড বর্ষণে নাজেহাল রংপুর

Print

অনলাইন ডেস্ক : রংপুরে শনিবার সন্ধ্যা ৬ থেকে রবিবার সকাল ৯টা পর্যন্ত ৪৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়, যা গত ১০০ বছরের সর্বোচ্চ বলে নিশ্চিত করেছে রংপুর আবহাওয়া দপ্তর। এই বৃষ্টির কারণে সৃষ্টি হয়েছে ভয়াবহ জলাবদ্ধতা, পানি নেমে যাওয়ার পথই পাচ্ছে না। হাজার মানুষ পানি বন্দি অবস্থায় রয়েছে। নগরীর প্রধান দুটি খাল এক সময় আর্শিবাদ হলেও পানি বের হতে না পারায় তা অভিশাপে পরিণত হয়েছে। নগরীর প্রাণকেন্দ্র দিয়ে বয়ে যাওয়া শ্যামাসুন্দরী খাল ও ক্যাডি ক্যানেল উপচেপড়ায় বৃষ্টির পানি বের হতে পারছে না। ফলে পাড়া-মহল্লার অনেক স্থান এখনও জলমগ্ন থাকায় মানুষ ঘর থেকে বের হতে পারছেন না। তবে জেলা প্রশাসনের পক্ষ থেকে এরইমধ্যে ২০ টন চাল এবং ৩০০ প্যাকেট শুকনো খাবার দেয়া হয়েছে। এটি চাহিদার তুলনার যথেষ্ট না হওয়ায় আরও শুকনো খাবার বিতরণ করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক আসিব আহসান।

নগরীর এক বাসিন্দা বলেন, আজও তিনি কোমর সমান পানি পাড়ি দিয়ে খাবার সংগ্রহ করতে এসেছেন। বৃষ্টির পানিতে ঘরে হাঁটু পানি থাকায় রান্না করার উপায় না পেয়ে পরিবার নিয়ে শুকনো খাবার, চিড়া, মুড়ি খেয়ে জীবন ধারণ করছেন। এছাড়াও এই জলাবদ্ধতা এত সহজে দূর হবে না উল্লেখ করে আরেক বাসিন্দা বলেন, ড্রেনেজ ব্যবস্থা ঠিক না থাকার কারণে বৃষ্টির পানি সরতে পারছে না। তাই দুর্ভোগ রয়ে গেছে।

রংপুর সিটি করপোরেশনের নারী কাউন্সিলর নাজমুন নাহার নাজমা জানান, বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। এলাকাবাসীর সঙ্গে কথা হয়েছে। পানিবন্দি পরিবারগুলোর সার্বিক খোঁজ-খবর নিচ্ছি।

জলাবদ্ধতায় আক্রান্ত সকল বাসিন্দাদের একটাই দাবি, সংশ্লিষ্ট প্রশাসন যেন অতি সত্বর উক্ত জলাবদ্ধতার ব্যাপারে যথোপযুক্ত ব্যবস্থা গ্রহণ করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: