অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪২ হিজরী

শান্তিরক্ষা মিশনে আবারো প্রথম স্থানে বাংলাদেশ

Print

অনলাইন ডেস্ক : জাতিসংঘের শান্তিরক্ষা মিশনগুলোতে সৈন্য পাঠানো দেশগুলোর মধ্যে ফের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে বাংলাদেশ। সম্প্রতি বাংলাদেশ সেনাবাহিনী থেকে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নতুন করে ৬৭৩১ জন সেনা পাঠানো হয়েছে। এর ফলেই পৃথিবীজুড়ে শান্তিরক্ষী পাঠানো দেশগুলোর মধ্যে সর্বোচ্চ সংখ্যক সৈন্য পাঠিয়ে শীর্ষস্থান দখল করলো বাংলাদেশ।

শনিবার(১২ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

শান্তিরক্ষী পাঠানোর দিক দিয়ে বাংলাদেশের পর দ্বিতীয় স্থানে অবস্থান করছে ইথিওপিয়া। ইথিওপিয়ার ৬৬৬২ জন সৈন্য জাতিসংঘে শান্তি রক্ষার কাজে নিয়োজিত আছে। এরপর তৃতীয় স্থানে আছে রুয়ান্ডা। ৬৩২২ সৈন্য তারা এরইমধ্যে শান্তিরক্ষী বাহিনী হিসেবে জাতিসংঘে প্রেরণ করেছে।

প্রসঙ্গত, জাতিসংঘের শান্তি রক্ষা মিশনে গত ৩ দশক ধরে সহায়তা করে যাচ্ছে বাংলাদেশ। ১৯৮৮ সালে ইরান-ইরাক শান্তি মিশনে যোগদানের মধ্য দিয়ে এই গৌরবপূর্ণ কাজে সৈন্য পাঠানো শুরু করে বাংলাদেশ। সেসময় বাংলাদেশের ১৫ জন সেনাবাহিনীর সদস্য জাতিসংঘে শান্তিরক্ষী সেনা হিসেবে যোগদান করেছিলেন।

বাংলাদেশ আন্তঃবাহিনীর জনসংযোগ অধিদপ্তর জানিয়েছে, এখন পর্যন্ত বিশ্বের ৪০টি দেশের ৫৪টি মিশনে বাংলাদেশের প্রায় দেড় লাখের মত সশস্ত্র ও পুলিশ বাহিনীর সদস্য অংশ নিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: