অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪২ হিজরী

শুভ জন্মদিন বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা

Print

স্টাফ রিপোর্টার : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা এবং বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার ৬৫তম জন্মদিন আজ। জন্মদিনের অসংখ্য শুভেচ্ছা।

১৯৫৫ সালের ১৩ই সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেছিলেন। ৭৫ এর ১৫ আগস্ট কতিপয় পথভ্রষ্ট সেনা কর্মকর্তারা বঙ্গবন্ধু, বঙ্গমাতা সহ শেখ পরিবারের বেশিরভাগ সদস্যকে নির্মমভাবে হত্যা করে। সেসময় শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানা এম ওয়াজেদ মিয়ার(শেখ হাসিনার স্বামী) কর্মস্থল জার্মানিতে থাকায় প্রাণে বেঁচে যান। পরে দুই বোন জার্মানি থেকে ভারতে চলে আসেন।

এরপরই শেখ রেহানা তাঁর পরিবার নিয়ে লন্ডন চলে যান। আর দেশে ফিরে
১৯৮১ সাল থেকে শেখ হাসিনা আওয়ামী লীগের হাল ধরেন।

দেশের সবচেয়ে বড় রাজনৈতিক পরিবারের সদস্য হওয়া সত্ত্বেও সক্রিয় রাজনীতিতে কখনই দেখা যায়নি শেখ রেহানাকে। তবে মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে দেশনেত্রী শেখ হাসিনা সহ অন্যান্য রাজনীতিবিদদের সর্বদা অনুপ্রেরণা এবং সহযোগিতা করে গেছেন তিনি। দেশের মানুষের মঙ্গলের কাজে কখনই পিছপা হননি শেখ রেহানা। এমনকি ধানমন্ডিতে থাকা নিজের বাড়িটিও বরাদ্দ দিয়েছেন দেশের কাজে। যেহেতু তিনি বঙ্গবন্ধুর ছোট মেয়ে, তাই সবার কাছে তিনি ‘ছোট আপা’ নামেই বেশি খ্যাত।

অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক ও শেখ রেহানা দম্পতির সন্তান ৩ জন। তাদের বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টের লেবার পার্টির এমপি। ছেলে রাদোয়ান মুজিব সিদ্দিক ঢাকায় একটি আন্তর্জাতিক সংস্থায় কাজ করছেন।

আর ছোট মেয়ে আজমিনা সিদ্দিকও ব্রিটেনের লন্ডনে কন্ট্রোল রিস্কস নামের একটি প্রতিষ্ঠানের রিস্ক অ্যানালাইসিস প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: