অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪৩ হিজরী

সবচেয়ে ব্যয়বহুল শহর সিঙ্গাপুর

Print

অনলাইন ডেস্ক : পঞ্চমবারের মতো বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষস্থান পেয়েছে সিঙ্গাপুর। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) বৃহস্পতিবার ‘ওয়ার্ল্ডওয়াইড কস্ট অব লিভিং ২০১৮’ শীর্ষক প্রতিবেদনটি প্রকাশ করেছে।

বিশ্বের ১৩৩টি শহরে জীবনযাত্রার ব্যয় নিয়ে জরিপ চালিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। শহরগুলোতে ১৬০ ধরনের পণ্য ও সেবার দামের তুলনা করে এই তালিকা তৈরি করেছে ইআইইউ। এগুলোর মধ্যে খাবার ও পানীয়, পোশাক, বাড়িভাড়া, গৃহস্থালি পণ্য, প্রসাধন সামগ্রী, পরিবহন ব্যয়, স্কুল খরচ, ইউটিলিটি বিল এবং বিনোদন ব্যয় রয়েছে।

ইআইইউ বলছে, ইউরোপের জুরিখ, জেনেভা, প্যারিস বা এশিয়ার হংকংয়ের চেয়েও সিঙ্গাপুরে জীবনযাত্রার খরচ অনেক বেশি। এ তালিকায় শীর্ষ ১০ শহরের মধ্যে স্থান পেয়েছে এশিয়ার সিউল, হংকং, তেলআবিব এবং সিডনি। ২০১৭ সালে মার্কিন ডলারের মূল্যমান কমে যাওয়ায় যুক্তরষ্ট্রের শহর নিউইয়র্ক ও লস অ্যাঞ্জেলেস এবারের তালিকায় যথাক্রমে ১৩তম ও ১৪তম স্থানে নেমে এসেছে। আর সারা বিশ্বের মধ্যে সবচেয়ে কম ব্যয়ের শহরের তালিকায় শীর্ষে রয়েছে সিরিয়ার রাজধানী দামেস্ক। ভারতের বেঙ্গালুরু ও পাকিস্তানের করাচি এ তালিকায় যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ স্থান পেয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের জীবনযাপনের যে ব্যয় হয় তার সঙ্গে বিশ্বের অন্য শহরগুলোর তুলনা করে ইআইইউ এ তালিকা প্রকাশ করেছে। এক বছর আগে সিঙ্গাপুরের জীবন যাপনের খরচ নিউইয়র্ক শহরের তুলনায় অন্তত ১০ শতাংশ কম ছিল। গবেষকেরা বলছেন, ডলারের মূল্যমান কমা-বাড়ার কারণে অনেক শহরের মানুষের আয়-ব্যয় বেড়েছে বা কমেছে। নিত্যপণ্যের মূল্য কমে যাওয়ার কারণে কোনো কোন দেশ অর্থনৈতিক সংকোচনের তীব্র চাপে পড়ায় তালিকায় থাকা শহরগুলোর চেয়ে পিছিয়ে পড়েছে বলেও এতে বলা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: