অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৩শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে রজব, ১৪৪২ হিজরী

‘সময়োপযোগী পদক্ষেপের কারণে বিশ্বমন্দা এড়াতে পেরেছে বাংলাদেশ’

Print

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চলমান করোনাভাইরাস মহামারির কারণে পুরো পৃথিবীর মানুষের জীবন এবং অর্থনৈতিক অবস্থা বদলে গেছে। কিন্তু সে তুলনায় বাংলাদেশ সরকারের সময়োপযোগী পদক্ষেপের কারণে বিশ্বমন্দার ধাক্কা এড়িয়ে যেতে পেরেছে বাংলাদেশ।

 

আজ একাদশ জাতীয় সংসদের একাদশ অধিবেশনে তার জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সাংসদ হাবিবর রহমান এবং জাতীয় পার্টির রওশন আরা মান্নানের পৃথক প্রশ্নের জবাবে এ কথা বলেন প্রধানমন্ত্রী। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

 

ব্রিটেনের অর্থনৈতিক গবেষণা সংস্থা সেন্টার ফর ইকোনোমিক্স অ্যান্ড বিজনেস রিসার্চ এর ওয়াল্ড ইকোনোমিক লিগ টেবল ২০২১ এর কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এই টেবল অনুযায়ী, বাংলাদেশ যদি তার বর্তমান অর্থনৈতিক বিকাশ ধরে রাখতে পারে, তবে ২০৩৫ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২৫তম বড় অর্থনৈতিক দেশে রূপান্তরিত হবে। ২০২০ সালের সূচক অনুসারে বাংলাদেশ বিশ্বের ৪১তমন বৃহৎ অর্থনীতির দেশ।

 

প্রধানমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে অন্য অনেক দেশে অর্থনৈতিক মন্দা দেখা দিলেও বাংলাদেশ তা অনকটাই এড়াতে পেরেছে। ২০২০ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ২৪ শতাংশ হয়েছে। ২০১৯ সালে প্রবৃদ্ধি ছিল ৮দশমিক ১৫ শতাংশ, যা ছিল দেশের ইতিহাসে সর্বোচ্চ প্রবৃদ্ধি।

 

সরকার করোনা পরিস্থিতির শুরু থেকেই সতর্কতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে। সে কারণেই কোভিড-১৯ এ আক্রান্ত রোগীদের মধ্যে মৃতের সংখ্যা, মৃতের হার এবং অন্যান্য অর্থনৈতিক ক্ষয়ক্ষতি নিয়ন্ত্রণে বাংলাদেশ অধিকতর সাফল্য অর্জন করতে পেরেছে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: