অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই রজব, ১৪৪২ হিজরী

সারাবছর অবহেলা, দিবস এলেই যত্ন

Print

স্টাফ রিপোর্টার : আজ ২১শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে বুকের রক্ত বিলিয়ে দিয়ে পাকিস্তানীদের কাছ থেকে বাংলা ভাষায় কথা বলার অধিকার ছিনিয়ে নিয়েছিল বাংলার দামাল ভাষা শহীরা। তাদের স্মৃতি স্মরণ করে ২০০৭ সালে ঢাকার ১১টি সড়ক তাদের নামে নামকরণ করা হয়।

 

তবে, বছর জুড়ে সংস্কার না হওয়ায় এসব সড়কের নামফলকের বেহাল অবস্থা। ধুলোবালি, আবর্জন আর রাজনৈতিক পোস্টারে এই শহীদদের স্মৃতি চাপা পড়ে গেছে। নামফলকের লেখা শহীদদের জীবনবৃত্তান্ত পড়ার উপায় নেই।

 

তবে, প্রতিবছর ২১শে ফেব্রুয়ারি এলেই শুরু হয় ভাষা শহীদদের নামফলকগুলো যত্ন করার প্রক্রিয়া শুরু হয়। সারাবছর অযত্নে থাকলেও এ সময়টায় ফলকগুলোর কদর যেন বেড়ে যায়। আবার ছর জুড়ে অযত্নে থাকায় এসব সড়কের নাম অনেকেই জানেন না। কোনো কোনো জায়গায় নামফলক ভেঙে পড়ে আছে। আবার কোনো কোনো নামফলকে বোঝাই যাচ্ছে না ভাষা শহীদদের কৃতিত্বগাথা জীবনবৃত্তান্ত।

 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাজধানীর ধানমন্ডির ৯ নম্বর সড়ককে ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব-এর নামে নামকরণ করা হয়েছিল। তবে এই সড়কটি এখন সকলের কাছে পরিচিত ৯ নম্বর সড়ক হিসেবে। সড়কটির পাশে চা বিক্রি করা কালাম মিয়া বলেন, এখনকার বেশির ভাগ মানুষই সড়কটি নম্বর হিসেবে চেনেন। খুব কম মানুষই জানেন ভাষাসৈনিক কাজী গোলাম মাহবুব সড়ক হিসেবে। এমনকি এখানে থাকা বাড়িগুলোর ঠিকানায় সড়কের নামের পাশে নেই কাজী গোলাম মাহবুব সড়কের নাম। তাই অনেকে হয়তো চেনেনই না।

 

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: