অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ৫ই রমযান, ১৪৪২ হিজরী

সুদমুক্ত ঋণ পাচ্ছেন ৪১ হাজার বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

Print

স্টাফ রিপোর্টার : করোনাভাইরাস মহামারির কারণে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে শিক্ষা কার্যক্রম নিশ্চিত করার জন্য আর্থিকভাবে অসচ্ছল শিক্ষার্থীদের স্মার্টফোন ক্রয়ে সুদমুক্ত ঋণ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইউজিসি(বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন)।

দেশের ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১,৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে সফটলোনের আওতায় স্মার্টফোন ক্রয়ের জন্য জনপ্রতি সর্বোচ্চ আট হাজার টাকা প্রদান করা হবে। এই অর্থ বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ অর্থ বছরের বার্ষিক বরাদ্দের বিপরীতে অগ্রিম হিসেবে সংশ্লিষ্ট খাতে সংশোধিত বাজেটে বরাদ্দ দেওয়া হবে।

ইউজিসির এক অনলাইন বৈঠকে আজ বুধবার(৪ নভেম্বর) শিক্ষার্থীদের মোবাইল ফোন কিনতে সুদমুক্ত ঋণ দেয়ার সিদ্ধান্তটি চূড়ান্ত করা হয়। উক্ত বৈঠকে ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ সভাপতিত্ব করেন। এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এই ঋণ প্রদানের বিষয়টি নিশ্চিত করেছে ইউজিসি।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুলাহ বলেন, এই ঋণ প্রদানের মাধ্যমে অসচ্ছল শিক্ষার্থীরা বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ করতে সক্ষম হবে। এই উদ্যোগের ফলে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরো বেশি মনযোগী হবে এবং করোনাকালীন সময়ে শিক্ষার যতটুকু ক্ষতি হয়েছে তার কিছুটা পুষিয়ে নিতে পারবে।

তথ্যমতে, ‘সফটলোন অনুমোদন কমিটির’ সুপারিশের আলোকে অনধিক ৮ হাজার টাকা শিক্ষার্থীকে ব্যাংক হিসাবের মাধ্যমে আগামী ৩১ জানুয়ারির মধ্যে বরাদ্দ দেওয়া হবে। শিক্ষার্থীকে শুধুমাত্র আসল অর্থ পরিশোধ করতে হবে। বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন ৪টি সমান কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: