অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৭ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী

সৌদি আরবে নিষিদ্ধ হলো বাংলাদেশিদের রাজনীতি!

Print

আন্তর্জাতিক ডেস্ক : শ্রম ভিসায় সৌদি আরবে গিয়ে সাংবাদিকতা করেন এমন অভিযোগের ভিত্তিতে সৌদি আরবে বাংলাদেশিদের রাজনীতি, সমাজকর্ম বা অন্যান্য কোন অরাজনৈতিক সংগঠন তৈরিতে নিষেধাজ্ঞা জারি করেছে সৌদি আরব প্রশাসন। সৌদি আরবের পররাষ্ট্র, স্বরাষ্ট্র এবং শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধিরা এই বিধি নিষেধ জারি করেছেন।

ওই নিষেধাজ্ঞায় আরও বলা হয়, প্রেস ভিসা ছাড়া কেউ সৌদিতে সাংবাদিকতা করতে পারবেন না। উপরের ৩টি বিষয় সৌদি আরবে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের জানিয়ে সতর্ক করা হয় যাতে দূতাবাস এধরণের কাজে লিপ্ত কাউকে প্রশ্রয় না দেয়। এই দৃষ্টি আকর্ষণের পরও কেউ যদি এ কাজগুলোতে লিপ্ত হয় তাহলে তাকে জেল-জরিমানাসহ দেশে ফেরত পাঠানো হবে।

এছাড়াও রিয়াদের বাংলাদেশ দূতাবাসে প্রবাসী বাংলাদেশিদের নজরে আনতে সতর্কতা বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, সৌদি আরব প্রবাসী সকল বাংলাদেশি অভিবাসীদের জানানো যাচ্ছে যে, কতিপয় অভিবাসী বাংলাদেশি নাগরিকদের সৌদি আরবে বিভিন্ন নামে বাংলাদেশ ভিত্তিক রাজনৈতিক, অরাজনৈতিকসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত থাকার ও কার্যক্রম পরিচালনার বিষয়টি সৌদি কর্তৃপক্ষের গোচরীভূত হয়েছে। এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে সৌদি আরব সরকার কঠোরতা প্রদর্শনপূর্বক জেল জরিমানা ও দেশত্যাগ করতে বাধ্য করবে। এসময় সৌদি আরবের জেদ্দাস্থ দূতাবাসেও একই ধরণের সতর্কতা সম্বলিত বিজ্ঞপ্তি প্রেরণ করা হয়। এছাড়াও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সৌদি তথ্য মন্ত্রণালয়ের অনুমতি বা প্রেস ভিসা ব্যতিরেকে যে সকল বাংলাদেশি নাগরিকগণ সাংবাদিকতা করছেন বা সাংবাদিক হিসেবে পরিচয় দিচ্ছেন এবং ঢাকায় সংবাদ প্রেরণ করছেন তা সম্পূর্ণ বেআইনি এবং গুরুতর দণ্ডনীয় অপরাধ। এক্ষেত্রেও এসব অপরাধের জন্য জেল জরিমানাসহ দেশে প্রত্যাবর্তনের সম্মুখীন করা হবে।

উভয় দূতাবাস থেকে সৌদি আরবের আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে এসকল নিয়ম ভঙ্গ করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ না করার আহ্বান জানানো হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.