অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২রা রমযান, ১৪৪২ হিজরী

হাজী সেলিমের দখল থেকে ১৪ বিঘা জমি উদ্ধার

Print

অনলাইন ডেস্ক: ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের মালিকানাধীন মদিনা গ্রুপের নামে দখল করা ১৪ বিঘা সরকারি খাস জমি উদ্ধারে রোববার (১ নভেম্বর) অভিযান চালিয়েছে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলা প্রশাসন।

এদিন বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত উপজেলার মেঘনাঘাট এলাকায় মদিনা গ্রুপের নির্মাণাধীন সিমেন্ট কারখানারসহ বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদে এ অভিযান চালানো হয়। এ সময় কয়েকটি স্থাপনা ভেঙে দেয়া হয়।

অভিযানে উপস্থিত ছিলেন সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) আল মামুনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা।

সহকারী কমিশনার (ভূমি) আল মামুন বলেন, অভিযানে খাস জমিতে মদিনা গ্রুপের যতগুলো স্থাপনা আছে, সেগুলো চিহ্নিত করা হয়েছে। প্রায় ১৪ বিঘা খাস জমি দখল করে রাখা হয়েছে।

তিনি বলেন, সম্পূর্ণ জায়গা আমরা চিহ্নিত করেছি। এর মধ্যে ২ দশমিক ১১ একর পরিমাণের দুটি জায়গায় তিনটি স্থাপনা ভেঙে দিয়েছি। বাকি একটি স্থাপনা খুবই ভারী এবং শক্তিশালী হওয়ায় সেটা ভাঙতে ভেকুতে সমস্যা হচ্ছিল, যে কারণে আমরা উচ্ছেদ অভিযান বন্ধ করে দেই।

আল মামুন বলেন, জমি দখল করে যে স্থাপনাগুলো রয়েছে, সেগুলো অপসারণ করতে মাদিনা গ্রুপকে তিন দিনের সময় দেয়া হয়েছে। এর মধ্যে তারা স্থাপনাগুলো নিজ থেকে সরিয়ে না নিলে পুনরায় উচ্ছেদ অভিযান চালানো হবে এবং তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের একটি বিশ্বস্ত সূত্র জানায়, সময় স্বল্পতার কারণে টাইগার সিমেন্ট ফ্যাক্টরির অভ্যন্তরে অবৈধভাবে গড়ে উঠা সব স্থাপনা উচ্ছেদ করা সম্ভব হয়নি। তবে টাইগার সিমেন্ট কারখানার ভেতর অবৈধভাবে যে সমস্ত স্থাপনা গড়ে উঠেছে তা দখলমুক্ত করে দিতে তিন দিনের সময় বেঁধে দিয়েছে উপজেলা প্রশাসন।

এ ব্যাপারে মদিনা গ্রুপকে নোটিশ দেয়া হয়েছে। উপজেলা প্রশাসনের বেঁধে দেয়া সময়ের মধ্যে দখল ছেড়ে না দিলে পুনরায় উচ্ছেদ অভিযান পরিচালনা করবেন বলে জানিয়েছেন সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আল-মামুন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার মেঘনা শিল্পনগরীর ইসলামপুর এলাকায় অবস্থিত মদিনা গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান টাইগার সিমেন্ট ফ্যাক্টরির অভ্যন্তরে মদিনা গ্রুপসহ কয়েকটি অঙ্গ প্রতিষ্ঠান নির্মাণ করার জন্য চর রমজান সোনাউল্লাহ মৌজায় দিয়ারা ১নং খাস খতিয়ানভুক্ত ৭৪১০, ৭৪১২, ৭৪১৪, ৭৬২৮, ৭৬৩৫, ৭৬৩৬, ৭৬৪৪, ৭৬৪৫, ৭৬৫৩ ও ৭৬৫৭ দাগে ১ দশমিক ০৮৪৪ একর এবং ৯৬০১ দাগে ২ দশমিক ৩৩২০ একর ভূমি অবৈধভাবে বালু ফেলে দখল করে নেয়। দখল করা সম্পত্তি স্থায়ী বন্দোবস্তের জন্য ২০১৮ সালের ৬ আগস্ট মদিনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী সেলিম তার কোম্পানির প্যাডে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক বরাবর আবেদন করেন।

ওই আবেদনের পর জেলা প্রশাসকের কার্যালয় তাকে সম্পত্তি স্থায়ী বন্দোবস্ত না দিলেও সংসদ সদস্যের প্রভাব খাটিয়ে হাজী সেলিম দেয়াল নির্মাণ করে তা দখলে নিয়ে নেন। ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ জেলা প্রশাসক ও সোনারগাঁ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কার্যালয় থেকে মদিনা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক হাজী সেলিমকে এ ব্যাপারে সরকারি সম্পত্তি অবৈধ দখল ছেড়ে দেয়ার জন্য নোটিশ দেয়া হয়।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: