অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৪ঠা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪৩ হিজরী

হাতির ‘ধূমপান’ দেখে সবাই হতবাক (ভিডিও)

Print

অনলাইন ডেস্ক : ভারতের কর্ণাটক রাজ্যের জঙ্গলের ঘটনা। সেখানে এক বুনো হাতির ‘ধূমপান’ করার দৃশ্য ক্যামেরায় ধরা পড়েছে। বছর দুয়েক আগে ধারণ করা ভিডিওটি এখন সামাজিক মাধ্যমে ভাইরাল।
ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটি’ ডাবিøউসিএস-এর ভারত শাখায় কর্মরত বিজ্ঞানী বিনয় কুমার ২০১৬ সালে কর্ণাটকের নগরহোল বনে অভাবনীয় এই দৃশ্যের ভিডিও ধারণ করেন। এতে দেখা যায়, একটি হাতি মাটিতে পড়ে থাকা কাঠ-কয়লা গলায় ঢুকিয়ে একটু পর ছাই হিসেবে তা বের করে দিচ্ছে, যা দেখতে ধোঁয়ার মতো দেখাচ্ছে।
অদ্ভুত এই ঘটনার তাৎপর্য বুঝতে পেরে এতদিন পর ভিডিও প্রকাশ করা হয়। বণ্যপ্রাণী নিয়ে কাজ করা বিভিন্ন সংস্থা ভিডিওটি শেয়ার করেছে।
জার্মান বার্তা সংস্থা ডিপিএ-কে বিনয় কুমার বলেন, হাতির এমন অদ্ভুত আচরণে বিজ্ঞানী মহল বিস্মিত। ঘটনাটি কী ঘটেছে, কেন ঘটেছে, সে ব্যাপারে কেউ নিশ্চিত নয় বলেও জানান তিনি। তবে ডাবিøউসিএস-এর বিজ্ঞানী বরুণ গোস্বামীর ধারণা- অসুস্থতার কারণে হয়তো হাতিটি ঐভাবে কাঠ-কয়লা মুখে ঢুকিয়েছিল। কারণ, কাঠ-কয়লায় এমন উপাদান থাকে, যা দিয়ে বিষাক্ত পদার্থ দূর করা যায়। কাঠ-কয়লার এমন গুণের কারণে এর আগে তাঞ্জানিয়ার জানজিবারের বানরদের এভাবে কাঠ-কয়লার সাহায্য নিতে দেখা গেছে।
এছাড়া অনেকে ধারণা করছেন, হাতিটি হয়তো দাঁতের ব্যথা কমাতে এই কাজ করেছে। তবে যে কারণেই হোক- হাতির এমন কাণ্ডে সবাই হতবাক হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: