অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪২ হিজরী

হাত মেলাচ্ছে ভারত-জাপান!

Print

আন্তর্জাতিক ডেস্ক : চীনকে চাপে রাখতে পারস্পারিক সামরিক সম্পর্ক আরো মজবুত করতে যাচ্ছে ভারত ও জাপান। দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সহযোগিতা বাড়িয়ে তুলতে এরইমধ্যে চুক্তি স্বাক্ষর করেছে নয়াদিল্লি ও টোকিও। তবে বিশ্লেষকরা মনে করছেন, এই চুক্তির আসল উদ্দেশ্য হচ্ছে চীনা বাহিনীর বিরুদ্ধে একটি শক্ত সামরিক বলয় গড়ে তোলা।

সামরিক ক্ষেত্র বাদেও প্রযুক্তি সংক্রান্ত চুক্তিতেও সমঝোতা করেছে দুই দেশ। 5G এবং 5G প্লাসের মতো উন্নত প্রযুক্তি তৈরিতে যৌথ উদ্যোগ নিচ্ছে ভারত ও জাপান। এর জন্য QUAD স্ট্র্যাটেজিস ডায়ালগ সদস্য- আমেরিকা, অস্ট্রেলিয়া ও ইজরাইলের সাহায্য নেবে দুই দেশ। জানা গিয়েছে, অত্যাধুনিক প্রযুক্তি তৈরির জন্য QUAD-এর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে আগামী মাসেই একটি বৈঠক হবে জাপানে। সেই বৈঠকেই 5G ও 5G প্লাস প্রযুক্তির প্রস্তাব দেবে ভারত ও জাপান। এখানেই শেষ হয়, প্রযুক্তি বিষয়ক ক্ষেত্রে (3GPP) চীনের প্রভাব কমাতে আরও কিছু পরিকল্পনা রয়েছে ভারতের। এতদিন বেশির ভাগ চীনা প্রযুক্তি কোম্পানি গুলোই দাপট দেখিয়েছে। সেই সংখ্যা হ্রাস করাও অন্যতম লক্ষ্য ভারতের।

উল্লেখ্য, ভারত-জাপান যৌথ নৌবাহিনীর অনুশীলনের চতুর্থ সংস্করণ শুরু হয় শনিবার। এর আগে ২০১২ সালের বোঝাপড়া আরো দৃঢ় এবং স্থিতিশীল করতে এই নৌমহড়া শুরু হয়েছিল। শেষবার এই যৌথ মহড়া হয়েছিল ২০১৮ সালের অক্টোবরে। করোনাকালেই একটা সময় এই নৌমহড়ার উপর কালো মেঘ ঘনিয়ে এলেও শেষ পর্যন্ত দুই দেশের নৌবাহিনীর অনুশীলন সময় মতোই অনুষ্ঠিত হল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: