অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১৬ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪২ হিজরী

হৃদরোগের ঝুঁকি কমায় আঙুর

Print

অনলাইন ডেস্ক : আঙুর ফল টক বলে একটা কথা প্রচলিত থাকলেও এ ফলটি কিন্তু স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আঙুর নানা আকার ও রঙের হয়। বিভিন্ন দেশে আঙুরের রঙ ভিন্ন ভিন্ন। এর মধ্যে রয়েছে- সবুজ, লাল, নীল, বেগুনি কিংবা কালো আঙুর। সারা বিশ্বে যত আঙুর চাষ হয় তার বড় একটা অংশ মদ তৈরিতে ব্যবহৃত হয়। আর কিছু অংশ শুকিয়ে ফেলা হয়। ঐতিহাসিকদের মতে, আঙুরের চাষ প্রথম শুরু হয় মধ্যপ্রাচ্যে। ধীরে ধীরে ফলটি জনপ্রিয় হতে থাকে। মদ তৈরির কাজে এর ব্যবহার বেশি। আস্তে আস্তে এর চাষ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে।
গবেষণায় দেখা গেছে, অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ আঙুর স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এতে থাকা ফিউটোনিউট্রেইন্ট উপাদান বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধ করে। এছাড়া এ ফলটি হৃদরোগের ঝুঁকি কমায়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণেও আঙুরের ভ‚মিকা ব্যাপক। আঙুরে পানি ও ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য কমাতে সহায়তা করে। ফলটিতে পটাশিয়াম বেশি এবং সোডিয়াম কম থাকায় এটি শরীরের কার্যক্রম সক্রিয় রাখে। প্রতি ১০০ গ্রাম আঙুরে ১৯১ মিলিগ্রাম পটাশিয়াম থাকে। চোখের জন্যও আঙুর বেশ উপকারী ফল।
আঙুরে থাকা উপাদান মস্তিষ্কে রক্ত সরবরাহ বাড়ায়। এ কারণে যারা মস্তিষ্কের সমস্যায় ভোগেন বিশেষ করে আলঝাইমার রোগীদের জন্য এটি বেশ কার্যকরী। যারা নিয়মিত আঙুর খান তাদের হাঁটুর ব্যথা অনেকটাই কমে যায়। সূত্র: এনডিটিভি




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: