অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলক্বদ, ১৪৪২ হিজরী

হোঁচট খেলো ব্রাজিল-আর্জেন্টিনা

Print

স্পোর্টস ডেস্ক: ঘরের মাঠের সুবিধা, মিলিয়ন ডলারের স্ট্রাইকার, ম্যাচের প্রায় অর্ধেকটা একজন বেশি নিয়ে খেলাÑ কোনোটাই কাজে দিলো না ব্রাজিলের। বরং দর্শক ঠাসা গ্যালারির দুয়োধ্বনি শুনলেন নেইমার-গ্যাব্রিয়েলরা। গত তিন অলিম্পিক গেমসে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার অবস্থা আরো করুণ। অলিম্পিক ফুটবলে মলিন সূচনা করলো দুই ফেভারিট ব্রাজিল ও আর্জেন্টিনা। বৃহস্পতিবার গ্রæপের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার সঙ্গে গোলশূন্য ড্রতে পয়েন্ট খোয়ায় স্বাগতিক ব্রাজিল। আর পর্তুগালের কাছে পরিষ্কার ২-০ গোলে হার দেখে ২০০৪ ও ২০০৮ টানা দুই অলিম্পিকসের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। ব্রাসিলিয়ায় বার্সেলোনা তারকা নেইমারের ব্রাজিলের বিপক্ষে ম্যাচের দ্বিতীয়ার্ধে দশজনের দলে পরিণত হয় দক্ষিণ আফ্রিকা। ম্যাচের ৬০তম মিনিটে লাল কার্ড দেখে মাঠ থেকে বহিষ্কৃত হন দক্ষিণ আফ্রিকার মিডফিল্ডার মথবি এম’ভালা। কিন্তু সুবিধা নিতে পারেননি বার্সেলোনা স্ট্রাইকার নেইমার, ম্যানচেস্টার সিটির নতুন মুখ গ্যাব্রিয়েল জেসাসরা। পেশাদার ফুটবলে স্বদেশি ক্লাব পালমেইরাস থেকে এবার ২৭ মিলিয়ন পাউন্ডের ট্রান্সফারে ম্যানসিটিতে সই করেছেন ১৯ বছরের গ্যাব্রিয়েল। আর বৃহস্পতিবার গোলপোস্টের মাত্র দুই গজ দূর থেকে বল বাইরে মারেন এ ব্রাজিলিয়ান স্ট্রাইকার। পাঁচবারের বিশ্বকাপজয়ী ব্রাজিলিয়ানরা অলিম্পিক ফুটবলে শিরোপার নাগাল পায়নি এখনও। গ্রæপে ইরাক ও ডেনমার্কের সঙ্গে খেলা বাকি স্বাগতিক ব্রাজিলের। প্রথম রাউন্ডে গোলশূন্য ড্রতে খেলা শেষ করে ইরাক-ডেনমার্কও। রিওডি জেনিরোর অলিম্পিক স্টেডিয়ামে দ্বিতীয়ার্ধে দূরপাল্লার শটে গোল আদায় করেন এফসি পোর্তোর স্ট্রাইকার গনকালো পাসিয়েনসিয়া। আর পর্তুগাল দ্বিতীয় গোলটি পায় আর্জেন্টিনার গোলরক্ষক জেরোনিমো রুলির ভুলে। গ্রæপের অপর ম্যাচে আলজেরিয়ার বিপক্ষে ৩-২ গোলে জয় কুড়ায় হন্ডুরাস।
৯০ সেকেন্ডে ৩ গোল
প্রথমার্ধের খেলা শেষে দু’দলের ফারাকটা ছিল সামান্যই। রিও অলিম্পিকসে প্রথম রাউন্ডের খেলায় ফিজির বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় দক্ষিণ কোরিয়া। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরুতে তালগোল পাকিয়ে ফেলেন ওশেনিয়ার দ্বীপ দেশ ফিজির ফুটবলাররা। দ্বিতীয়ার্ধের খেলার শুরুর ৯০ সেকেন্ডে তিন গোল হজম করে ফিজি। এতে বেসামাল ফিজি পরে হজম করে আরো চার গোল। ম্যাচ শেষে ব্যবধান দাঁড়ায় ৮-০। গ্রæপের বড় ম্যাচে শক্তিধর জার্মানিকে ২-২ গোলের ড্রতে রুখে দেয় মেক্সিকো।
৯ গোলের থ্রিলার
ম্যাচের আগে বিড়ম্বনার এক খবরের শিরোনাম হন নাইজেরিয়ান ফুটবলাররা। আর ভিন্ন পরিস্থিতিতেও দেখালেন নিজেদের ফুটবল ঝলক। নিজ দেশের ক্রীড়া মন্ত্রণালয় যথাসময়ে বিমান ভাড়া পরিশোধ না করায় আগের দিন যুক্তরাষ্ট্রের আটলান্টা থেকে তাদের রিওডি জেনিরো যাত্রা আটকে দেয় এয়ারলাইন্স কর্তৃপক্ষ। আর অলিম্পিক গেমসে তাদের প্রথম ম্যাচের মাত্র ৬ ঘণ্টা আগে রিও পৌঁছে নাইজেরিয়া ফুটবল দল। আর জাপানের বিপক্ষে তারা জয় কুড়ায় ৫-৪ গোলে। ওঘেনেকারো এতেবো একাই করেন চার গোল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: