অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৭ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী

১০০ টাকায় করা যাবে অ্যান্টিজেন টেস্ট

Print

স্টাফ রিপোর্টার : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মুজিববর্ষে দেশের দশ জেলায় করোনাভাইরাস শনাক্তের অ্যান্টিজেন পরীক্ষা শুরু স্বাস্থ্যখাতের জন্য একটি মাইলফলক। দেশের ১১৮টি আরটি-পিসিআর ল্যাবে করোনা শনাক্তের পরীক্ষা আগে থেকেই হয়ে আসছিল। তবে এখন থেকে নতুন ১০ জেলায় কোভিড-১৯ এর অ্যান্টিজেন পরীক্ষার উদ্বোধন হলো। ধাপে ধাপে সারাদেশে এই অ্যান্টিজেন টেস্টের সুবিধা ছড়িয়ে দেওয়া হবে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তরের আওতাধীন আইইডিসিআর কর্তৃক আয়োজিত অনলাইন জুম মিটিংয়ে অংশ নিয়ে দেশের ১০ জেলায় অ্যান্টিজেন টেস্ট সুবিধার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উক্ত অনুষ্ঠানে মন্ত্রী বলেন, করোনার শনাক্তের এই টেস্টটি বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত। যেসব স্থানে পিসিআর ল্যাব নেই, মূলত সে জায়গাগুলো মাথায় রেখে অ্যান্টিজেন টেস্ট ১০টি নির্দিষ্ট জেলায় শুরু করা হয়েছে। তবে খুব দ্রুতই এই অ্যান্টিজেন টেস্টের স্থান ও সংখ্যা বৃদ্ধি করা হবে।

সভায় অনলাইন জুমের মাধ্যমে যশোর সরকারি হাসপাতালের অ্যান্টিজেন পরীক্ষার উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। এ সময় মন্ত্রী তার বক্তব্যে আরও বলেন, অ্যান্টিজেন টেস্টের মাধ্যমে মাত্র ১৫-৩০ মিনিটেই রেজাল্ট পাওয়া যাবে, যা যে কোনো জরুরি অপারেশনসহ অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ সময়ে কাজে লাগবে।

র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের জন্য সরকার ইতোমধ্যেই নীতিমালা প্রণয়ন করেছে। এই টেস্টের জন্য সর্বসাকুল্যে ১০০ টাকা খরচ হবে বলে জানা গেছে। এছাড়াও এই অ্যান্টিজেন টেস্টের কীটগুলো বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন ছাড়া আনা হবে না এবং কীট ব্যবহারে সন্দেহমুক্ত থাকা হবে।

তবে, দেশের এয়ারপোর্টগুলোতে অ্যান্টিজেন কীটের মাধ্যমে পরীক্ষা প্রযোজ্য হবে না। যেসব স্থানে পিসিআর ল্যাব নেই সেসব স্থানেই এই কীট প্রচলন শুরু করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: