অনলাইন নিউজপেপার সাইট ঢাকা, ৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪৩ হিজরী

৩৮তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ

Print

নিজস্ব প্রতিবেদক : ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হয়েছেন। বুধবার সরকারি কর্ম কমিশন (পিএসসি) এর  এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পিএসসির তথ্য কর্মকর্তা ইসরাত জাহান  বলেন, বুধবার ৩৮তম বিসিএস প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়েছে। যা  পিএসির ওয়েবসাইটে  দেয়া হয়েছে। যারা এ পরীক্ষায় উর্ত্তীণ হয়েছেন, তারা লিখিত পরীক্ষার জন্য মনোনীত হবেন। যথাসময়ে লিখিত পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হবে।

পিএসসি থেকে জানানো হয়েছে, ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল পিএসসির ওয়েবসাইটে www.bpsc.gov.bd পাওয়া যাবে। এছাড়াও টেলিটক মোবাইলের মাধ্যমে এ ফলাফল পাওয়া যাবে। মোবাইলে ফলাফল পেতে PSC লিখে স্পেস দিয়ে ৩৮ লিখে স্পেস দিয়ে রেজিস্ট্রেশন নম্বর লিখে ১৬২২ নম্বরে ম্যাসেজ পাঠাতে হবে। ফিরতি ম্যাসেজে রেজিস্ট্রেশন নম্বরসহ কোয়ালিফাইড অথবা নন কোয়ালিফাইড হিসেবে ফলাফল পাওয়া যাবে।

উল্লেখ্য, ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে তিন লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেন। গত বছরের ২৯ জানুয়ারি এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিমিনারি পরীক্ষা দেশের প্রায় চারশটি কেন্দ্রে অনুষ্ঠিত হয়। পরীক্ষায় অংশগ্রহণ করেন ২ লাখ ৮৮ হাজার ৮৯৯ জন।

পিএসসি সূত্রে জানা গেছে, ৩৮ বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০টি এবং পররাষ্ট্রে ১৭টি সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) মোট ৯৫৫টি পদ রয়েছে।

৩৮ বিসিএস লিখিত পরীক্ষার সিলেবাসে বাংলাদেশ বিষয়াবলিতে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধের ইতিহাস অন্তর্ভুক্ত করা হয়েছে। লিখিত পরীক্ষা বাংলা ও ইংরেজিতে প্রশ্ন করা হবে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Time limit is exhausted. Please reload CAPTCHA.

%d bloggers like this: